• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের কাটা ঘায়ে নুনের ছিটা দিল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুলাই ২০২০, ১৬:০৪
iran

দিন দুয়েক আগেই সংবাদের শিরোনাম হয় ইরান-ভারত। ভারতকে ইরানের চাবাহার রেল প্রকল্প থেকে সরিয়ে দিয়ে নতুন করে দেশটি চীনের সাথে চুক্তিবদ্ধ হয়েছে বলে জানা যায়। কিন্তু এবার ভিন্ন তথ্য দিয়ে বরং দগ্ধ ভারতের গায়ে নতুন আগুন জ্বালিয়ে দিল।

ভারত কোনও দিনই চাবাহার রেল প্রকল্পে ইরানের অংশীদার ছিল না, তাই ভারতকে বাদ দেওয়ার প্রশ্নও আসে না। চাবাহার বিতর্ক নিয়ে এবার মুখ খুলে আরও বিতর্ক তৈরি করল ইরান। সম্প্রতি খবর প্রকাশ পায় যে চাবাহার রেল প্রকল্পে ভারতের বদলে চীনের সঙ্গে চুক্তি করেছে ইরান।

ইরানের বক্তব্য, চাবাহার নিয়ে ভারতের সঙ্গে যেই দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল তাতে রেল প্রকল্পের উল্লেখ ছিল না। এর আগে সংবাদমাধ্যমে বলা হয়, ইরানের চাবাহার বন্দর থেকে জেহেদান পর্যন্ত একটি রেলপথ তৈরির প্রকল্পের অংশিদার ছিল ভারত। তবে ইরানের স্পষ্ট বক্তব্য, ভারতের সঙ্গে ইরান যেই দুটি চুক্তি করেছে তা হল চাবাহার বন্দরের উন্নয়ন ও বিনিয়োগ সংক্রান্ত। তাতে রেল প্রকল্প নেই।

সম্প্রতি ভারতের আমেরিকা ঘনিষ্ঠতা দাম হিসাবে ভারত-ইরান বন্ধুত্বে চিড় ধরেছে। আমেরিকার ইন্ধনে ইরান থেকে তেল আমদানি বন্ধে বাধ্য হয়েছে ভারত। এছাড়াও চলতি বছরের প্রথম ভাগে যখন দিল্লিতে সিএএ নিয়ে মুসলিম হত্যা চলে তখন সেই পরিস্থিতিকে খুব একটা ভালোভাবে নেয়নি ইরান। আর জেরেই ছিন্ন হতে পারে দুই দেশের বন্ধুত্ব বলে মত বিশেষজ্ঞদের।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড