• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যাপলের কাছে হারল ইউরোপীয় ইউনিয়ন

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুলাই ২০২০, ১৯:৩৫
করোনা
ছবি : সংগৃহীত

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলকে আয়ারল্যান্ডকে ১৩ বিলিয়ন ইউরো (১৫ বিলিয়ন ডলার) অপরিশোধিত কর আর পরিশোধ করতে হবে না বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হাইকোর্ট। বুধবার এই রায় জানানো হয়। অথচ ইউরোপীয় ইউনিয়ন এক্সিকিউটিভ কমিশন এই কর দাবি করেছিল অ্যাপলের কাছে।

২০১৬ সালে ইইউ কমিশন অভিযোগ তোলে যে, আইরিশ কর্তৃপক্ষের সঙ্গে ‘অবৈধ চুক্তিতে’ বিশেষ অর্থনৈতিক সুবিধা নিয়েছে অ্যাপল। কিন্তু লুক্সেমবার্গভিত্তিক ইইউ জেনারেল কোর্ট বুধবার রায়ে বলে, ‘অ্যাপল যে আইরিশ কর্তৃপক্ষের কাছ থেকে বিশেষ সুবিধা নিয়েছে কমিশন তার প্রয়োজনীয় আইনি প্রমাণ দেখাতে সফল হয়নি।’

বিবৃতিতে আদালত বলছে, ‘অ্যাপল নির্দিষ্ট অর্থনৈতিক সুবিধা—সদূরপ্রসারী অর্থে রাষ্ট্রীয় সহায়তা—পেয়েছিল বলে কমিশনের ঘোষণাটি ভুল ছিল।’ তবে আইনের ধারা মেনে ইউরোপীয় ইউনিয়নের দ্বিতীয় সর্বোচ্চ আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করা যাবে বলে এবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এদিকে বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, জেনারেল কোর্টের এই রায় ইউরোপীয় কমিশনের জন্য একটি বড় ধাক্কা। করফাঁকি নিয়ে অ্যাপলের বিরুদ্ধে এমন রায় দিলেও জেনারেল কোর্ট তা বাতিল করে দিল। তবে ইউরোপের সর্বোচ্চ আদালত ইউরোপীয় কোর্ট অব জাস্টিসে এ নিয়ে আপিল করার অধিকার রয়েছে তাদের।

কমিশনের ওই রায়ের বিরুদ্ধে আইরিশ সরকারও আপিল করেছিল। আজ রায় ঘোষণা হওয়ার পর দেশটির সরকার বলছে, এটা সব সবসময় স্পষ্ট ছিল যে অ্যাপলকে বিশেষ কোনো সুবিধা দেওয়া হয়নি। ‘আয়ারল্যান্ডের স্বাভাবিক করনীতি অনুযায়ী অ্যাপলের কাছ থেকে প্রকৃত কর আদায় করা হয়েছে।’

অ্যাপলের বিরুদ্ধে এই মামলাটি লড়ছেন ইউরোপীয় ইউনিয়নের কমপিটিশন কমিশনার মারগ্রেথ ভেসটেগার। বুধবার জেনারেল কোর্টের ওই রায়ের পর তিনি বলেছেন, বিচারিক প্রক্রিয়া নিয়ে পর্যালোচনা করার পর পরবর্তী করণীয় ঠিক করবেন তিনি। তবে এই রায়কে ইইউ কমিশনের জন্য বড় ধাক্কা হিসেবেই বিবেচনা করা হচ্ছে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড