• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্দোনেশিয়ায় হড়কা বান-ভূমিধসে ১৬ জনের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুলাই ২০২০, ২৩:৫৭
ইন্দোনেশিয়ায় হড়কা বান-ভূমিধসে ১৬ জনের প্রাণহানি
বন্যা কবলিত ইন্দোনেশিয়া (ছবি : রয়টার্স)

ইন্দোনেশিয়ায় হড়কা বান ও ভূমিধসে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে ও শত শত লোক বাস্তুচ্যুত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের একটি জেলায় এসব দুর্যোগ ঘটেছে বলে বুধবার (১৫ জুলাই) দেশটির দুর্যোগ প্রশমন সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন।

সংস্থাটির মুখপাত্র রাদিতিয়া জাতি জানান, উত্তর লুয়ু জেলায় হড়কা বান আঘাত হানার পর থেকে ২৩ জন নিখোঁজ রয়েছেন, উদ্ধারকারী দলের কর্মকর্তারা তাদের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছেন।

গণমাধ্যমে প্রকাশিত ছবিতে এক গ্রামে ক্ষতিগ্রস্ত একটি বাড়ি ও ঘন কাদার মধ্যে আধা ডুবন্ত একটি ট্রাক দেখা গেছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। স্থানীয় বিমানবন্দরের একটি রানওয়েও কাদা ও আবর্জনায় ডুবে ছিল।

দুর্যোগ প্রশমন সংস্থা এবং তল্লাশি ও উদ্ধার সংস্থার স্থানীয় কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, ভারি বৃষ্টিপাতে বেশ কয়েকদিন ধরে নিকটবর্তী তিনটি নদীতে প্লাবন দেখা দিয়েছিল, তখন ৬৫৫ জন লোককে সরিয়ে নেওয়া হয়।

নির্দিষ্টভাবে বর্ষাকালে ইন্দোনেশিয়া ঘনঘন বন্যা ও ভূমিধসের মতো দুর্যোগের শিকার হয়। বন উজাড়ের কারণে এই পরিস্থিতি দিন দিন আরও নাজুক হচ্ছে।

আরও পড়ুন : ইসরায়েলকে জবরদখল বন্ধের হুঁশিয়ারি

জানুয়ারিতে দেশটির রাজধানী জাকার্তায় স্মরণকালের মধ্যে অন্যতম ভারি বৃষ্টিপাত হয়েছিল। ওই বৃষ্টিপাতে দেখা দেওয়া হঠাৎ বন্যায় ৬৬ জনের মৃত্যু হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড