• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলকে জবরদখল বন্ধের হুঁশিয়ারি দিল ইইউ

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুলাই ২০২০, ১১:২৯
ইসরায়েলকে জবরদখল বন্ধের হুঁশিয়ারি দিল ইইউ
ফিলিস্তিনি তরুণকে আটক করে নিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা (ছবি : দ্য ন্যাশনাল)

ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্ডান উপত্যকা জবরদখলের ব্যাপারে ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল যে পরিকল্পনা হাতে নিয়েছে তার সম্ভাব্য জবাব দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীরা।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হচ্ছে ইসরায়েলের সবচেয়ে বড় ব্যবসায়িক মিত্র। এর পরেও ইউরোপের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলের এই পরিকল্পনার সময়োপযোগী জবাব দেওয়ার কথা বলেছেন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোশেফ বোরেলকে লেখা এক চিঠিতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১১টি দেশের পররাষ্ট্রমন্ত্রীর দাবি, ২৭ জাতির এ সংস্থার উচিত দ্রুত ইসরায়েলি পরিকল্পনার সম্ভাব্য জবাব প্রস্তুত করা। তারা বলেছেন, ইসরায়েলের এই সংযুক্তিকরণ পরিকল্পনার জবাব প্রস্তুত করার সময় খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে।

জোসেফ বোরেলকে লেখা ওই চিঠিতে ফ্রান্স, ইতালি, হল্যান্ড, আয়ারল্যান্ড, বেলজিয়াম, লুক্সেমবার্গ, সুইডেন, ডেনমার্ক, ফিনল্যান্ড, পর্তুগাল এবং মালটা রয়েছে। চিঠিতে মন্ত্রীরা আরও বলেছেন, ফিলিস্তিনি ভূখণ্ডে দখল করার ব্যাপারে ইসরায়েলের এই পরিকল্পনা ইউরোপীয় ইউনিয়ন এবং তার সদস্য দেশগুলোর জন্য গভীর উদ্বেগের বিষয়।

আরও পড়ুন : গঙ্গায় ছুড়ে ফেলা হচ্ছে করোনা আক্রান্তদের মরদেহ!

গত ১৫ মে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা বোরেলের সঙ্গে বৈঠকের সময় ইসরায়েলের সম্ভাব্য জবাব তৈরির আহ্বান জানান। মন্ত্রীদের আহবানে সাড়া দিয়ে বোরেল তার অফিসের সহকর্মীদের সম্ভাব্য জবাব প্রস্তুত করার তালিকা করতে বলেন।

সূত্র : পার্সটুডে

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড