• শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রান্সের স্বাস্থ্যকর্মীদের ৮ বিলিয়ন ইউরো বেতন বৃদ্ধি

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই ২০২০, ১৭:৩৮
করোনা
ছবি : সংগৃহীত

ফ্রান্সে স্বাস্থ্যসেবা খাতে কর্মরতদের প্রায় ৮ বিলিয়ন ইউরো বেতন বাড়ানো হয়েছে। করোনার কারণে সৃষ্ট এই মহামারি পরিস্থিতিতে তাদের ভূমিকা বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স সরকার।

গত প্রায় সাত সপ্তাহ ধরে এই বেতন বৃদ্ধির বিষয়টি নিয়ে ট্রেড ইউনিয়নের সঙ্গে দর কষাকষি চলছিল। অবশেষে সোমবার এ বিষয়ে একটি চুক্তি সাক্ষর হয়েছে। এর মাধ্যমে স্বাস্থ্যসেবায় নিয়োজিত কর্মীদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত চূড়ান্ত হলো।

সরকার ও সাধারণ মানুষ উভয় পক্ষ থেকেই তাদের কাজের প্রতি সম্মান দেখানো হয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসে ফ্রান্সে প্রায় ৩০ হাজারের মতো মানুষ মারা গেছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা দুই লাখের বেশি।

ইউরোপের যেসব দেশ করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে তার মধ্যে অন্যতম ফ্রান্স। এদিকে নতুন এই পদক্ষেপ সম্পর্কে ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স বলেন, এটা আমাদের স্বাস্থ্য ব্যবস্থার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত।

আরও পড়ুন : করোনার উৎস খুঁজতে চীনে স্বাস্থ্য সংস্থার বিশেষ দল

তিনি চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠানে এক বিবৃতিতে বলেন, যারা এই করোনা মহামারিতে সরাসরি লড়াই করে যাচ্ছেন তাদের জন্য এটাই প্রথম কোনো স্বীকৃতি।

যে পরিমান বেতন বৃদ্ধি করা হয়েছে তার মধ্যে অধিকাংশই নার্স, চিকিৎসা কর্মী এবং নন-মেডিকেল স্টাফদের জন্য। আর ৪৫০ মিলিয়ন ইউরো বরাদ্দ রাখা হয়েছে চিকিৎসকদের জন্য।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড