• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার উৎস খুঁজতে চীনে স্বাস্থ্য সংস্থার বিশেষ দল

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই ২০২০, ১৭:২৮
করোনা
ছবি : সংগৃহীত

মহামারি করোনার উৎস সম্পর্কে এখনও অনেক প্রশ্ন রয়ে গেছে। কোথা থেকে এই ভাইরাস এলো তা নিয়ে এখনও জল্পনা কল্পনা শেষই হচ্ছে না। সে কারণেই এবার করোনার উৎস সম্পর্কে জানতে চীনে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল।

চীনে বিশেষজ্ঞদের যাওয়ার বিষয়টি সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিজেই নিশ্চিত করেছেন। বলা হচ্ছে, করোনা ছড়িয়ে পড়ার উৎস খুঁজতেই এসেছেন তারা।

চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) খবরে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই দলটি বিশেষজ্ঞদের সঙ্গে সহযোগিতা করবেন এবং তাদের সঙ্গে করোনা নিয়ে আলোচনা করবেন। তবে চীনে তারা কোথায় থাকবেন বা কোন কোন জায়গায় কাজ করবেন সে বিষয়ে কিছু বলা হয়নি।

বিশেষজ্ঞদের এই দলটি অন্য কোনো অঞ্চল এমনকি অন্য দেশেও এ ধরনের খোঁজ চালাতে পারেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে যে, তারা বিশ্বাস করেন ভাইরাসের উৎস সন্ধান করা একটি ধারাবাহিক এবং বিকাশমান প্রক্রিয়া। এর মধ্যে একাধিক দেশ এবং অঞ্চল জড়িত থাকতে পারে। তাই হু অন্যান্য দেশ ও অঞ্চলে প্রয়োজনমতো একই রকম পরিদর্শন করবে।

আরও পড়ুন : করোনায় বিশ্বে তিন হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গত মাসেই জানিয়েছিলেন যে, এই ভাইরাসের উৎস জানা খুবই গুরুত্বপূর্ণ। তারা মনে করেন উৎস জানা গেলে এর ভ্যাকসিন আবিষ্কার করা অনেক সহজ হবে।

করোনার প্রাদুর্ভাব ঘটেছে গত বছরের ডিসেম্বরে। চীনের একটি প্রাণী কেনাবেচার বাজার থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হয়। বর্তমানে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড