• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামী ২০ দিন খালি চোখেই দেখা যাবে ধূমকেতু!

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই ২০২০, ১৫:৩৩
আগামী ২০ দিন খালি চোখেই দেখা যাবে ধূমকেতু!
ধূমকেতু (ছবি : প্রতীকী)

গত মাসে সূর্য গ্রহণের পরে আবারো মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে ভারতসহ বিশ্বের আরও অন্যান্য দেশ। ক্রমশ পৃথিবীর কাছে এসে পড়া নিওওয়াইজ ধূমকেতুটিকে দেখা যাবে আগামী ১৪ই জুলাই থেকেই। ধূমকেতুটির আসল নাম সি২০২০ এফ৩ হলেও, নাসার বিশেষ মহাকাশ নিরীক্ষণের জন্য টেলিস্কোপ ‘নিওওয়াইজ’ এই প্রথমবার সেটি ধরা দেওয়ায়, ধূমকেতুটিরও নাম রাখা হয় নিওওয়াইজ।

আগামী ১৪ জুলাই থেকে টানা ২০ দিন বিশ্বের অন্যান্য প্রান্তের সঙ্গে ভারতেও দেখা যাবে নিওওয়াইজ ধূমকেতু। পৃথিবীর যত কাছে আসবে, ততই উজ্জ্বল হয়ে উঠবে তার লেজটি। শুধু সাদা ছাড়াও, কখনও কখনও রক্তিম আভাও হয়ে উঠতে পারে তার বর্ণ। বিজ্ঞানীরা জানাচ্ছেন, আগামী ২২শে জুলাই সবথেকে উজ্জ্বল ভাবে দেখা যাবে ধূমকেতুটি; কারণ সেদিন পৃথিবী থেকে মাত্র ১০হাজার কিলোমিটার দূরত্বে থাকবে সেটির অবস্থান।

উড়িষ্যার পাঠানি সামন্ত প্ল্যানেটোরিয়ামের ডেপুটি ডিরেক্টর ডক্টর শুভেন্দু পট্টনায়ক জানিয়েছেন, আগামী ২০ দিন রোজই সূর্যাস্তের পর ২০ মিনিট করে উত্তর-পশ্চিম আকাশে দেখা যাবে নিওওয়াইজ। তবে সমস্যা সৃষ্টি করতে পারি মেঘলা আকাশ। এবার এই ধূমকেতু দর্শন না হলে, আবার এর ঘুরে আসতে আসতে লেগে যাবে প্রায় ৬ হাজার ৮০০ বছর।

আরও পড়ুন : ওত পেতে আছে চীন-পাকিস্তান-নেপাল, পরিস্থিতি দেখে উদ্বিগ্ন ভারত

ভারতে সব থেকে উজ্জ্বল ভাবে শেষ দেখা গিয়েছিল ‘হেল বপ’ ধূমকেতু, ১৯৯৭ সালে। ২০১৩ সালেও ‘প্যান স্টার’ নামের ধূমকেতুটিকে দেখা গিয়েছিল কিছু কিছু জায়গা থেকে, তবে টেলিস্কোপের সাহায্য ছাড়া সম্ভব হয়নি তা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড