• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাদাখ সীমান্তে মাটির নিচে চীনের অস্ত্র ভাণ্ডার

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই ২০২০, ১৪:৩৬
লাদাখ সীমান্ত

মাত্রই কমতে শুরু করেছিল লাদাখ সীমান্তে চীন-ভারত উত্তেজনা। কিন্তু এরই মধ্যে একটি বেসরকারি চ্যানেলের দেওয়া তথ্যে ভারতের নেতৃস্থানীয়দের ঘুম হারাম। তথ্য অনুযায়ী, চীন নিজের গোপন এক অস্ত্রভাণ্ডার লাদাখ সীমান্তের কাছেই মাটির নিচে লুকিয়ে রাখছে।

এক বেসরকারি চ্যানেলের খবর অনুযায়ী, জুলাই মাসের ১১ তারিখের সাম্প্রতিক স্যাটেলাইট ছবিতে দেখা গিয়েছে, লেহ থেকে ২৫০ কিলোমিটার দূরে রয়েছে চিনের অস্ত্রভাণ্ডার। আর সন্দেহ রয়েছে এই অস্ত্রভাণ্ডারকে ঘিরেই। ঐ চ্যানেলের তথ্য অনুযায়ী, চীনের সবচেয়ে ভয়ানক অস্ত্র গ্যারিসন মিসাইল। আর সেই উন্নততর মিসাইল সম্ভবত , চীন লেহ থেকে ২৫০ কিলোমিটার দূরের অস্ত্রভাণ্ডারে রেখেছে। তাদের দাবি, এই অস্ত্র ভাণ্ডার মাটির নিচে রয়েছে।

মাটির নিচের অস্ত্রভাণ্ডার ঘিরে তথ্য বলা হচ্ছে,যুগের পর যুগ মাটির নিচে এই অস্ত্রভাণ্ডারকে নতুন নতুন করে সাজিয়েছে চীন। দক্ষিণ জিনজিয়াং মিলিটারি এলাকা এই অস্ত্রভাণ্ডারের কাছে। ১৯৫০ থেকে ৬০ এর দশকে চীন যখন তিব্বত দখল করেছে, তখন থেকে এই এলাকা ঘিরে আলাদা করে সতর্কতা বজায় রেখেছে চীন।

জানা যায়, এই অস্ত্রভাণ্ডারটি তিব্বত থেকে জিনজিয়াং যাওয়ার পথের হাইওয়ের নিচে রয়েছে। এই অস্ত্রভাণ্ডারে যেতে হলে ১২ টি টানেল পার হতে হয়। এরমধ্যেই চীনের সবচেয়ে বেশি ক্ষতিকারক অস্ত্র গ্যারিসন মিসাইল রয়েছে। এই খবর লাদাখে ভারত-চীন সংঘাতে নতুন আশংকার মেঘ ঘনীভূত করেছে। এই সংবাদ নতুন করে ভাবাচ্ছে ভারতের সেনাদের।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : চীন ভারত সংঘাত

আরও
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড