• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের কর্মকাণ্ডকে অবৈধ বলছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই ২০২০, ০৯:৪৩
দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের কর্মকাণ্ডকে অবৈধ বলছে যুক্তরাষ্ট্র
দক্ষিণ চীন সাগরে চীনের বিমানবাহী রণতরী (ছবি : এএফপি)

দক্ষিণ চীন সমুদ্রের একটি অংশের উপকূল থেকে চীনের সম্পদ সংগ্রহের চেষ্টা সম্পূর্ণ বেআইনি বলে অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, তিনি স্পষ্ট করে বলতে চান বিরোধপূর্ণ জলসীমার ‘নিয়ন্ত্রণ নিতে চীনের উস্কানিমূলক প্রচারণা’ ভুল। সোমবার (১৩ জুলাই) বিবৃতির মাধ্যমে তিনি অভিযোগটি করেছেন বলে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

দক্ষিণ চীন সমুদ্রের বিশাল একটি অংশ নিজেদের বলে দাবি করে চীন। সেখানে একটি কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক ঘাঁটি স্থাপন করছে বেইজিং। তবে তাইওয়ান, ফিলিপাইন, ব্রুনাই, মালয়েশিয়া ও ভিয়েতনামও ওই দ্বীপের এলাকাটির দাবি করছে। কয়েক শতাব্দী ধরেই ওই এলাকাটি নিয়ে এসব দেশের বিরোধ চলছে। যদিও গত কয়েক বছরে এই উত্তেজনা বেড়েছে। ‘নাইন-ড্যাশ লাইন’ নামে একটি এলাকা নিজেদের বলে দাবি করে বেইজিং। আর দ্বীপ তৈরি, টহল এবং সামরিক উপস্থিতির মাধ্যমে ওই দাবি জোরাল করছে।

সোমবার এক বিবৃতিতে বিরোধপূর্ণ এলাকায় দ্বীপটির প্রতি চীনের দাবির নিন্দা জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ওই অঞ্চলে এককভাবে নিজেদের ইচ্ছা চাপিয়ে দেওয়ার কোনো আইনগত ভিত্তি বেইজিংয়ের নেই। যুক্তরাষ্ট্র আগে থেকে বলে আসছে আঞ্চলিক বিরোধে কোনো পক্ষ নেবে না যুক্তরাষ্ট্র।

তবে সোমবারের বিবৃতিতে মাইক পম্পেও বেইজিংয়ের দাবি প্রত্যাখ্যান করে বলেন, ওই অঞ্চলে ভিয়েতনাম, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার দাবি রয়েছে। তিনি বলেন, এসব সমুদ্র সীমায় অন্য কোনো রাষ্ট্রের মৎস্য আহরণ কিংবা হাইড্রোকার্বন উন্নয়নে ব্যাঘাত ঘটাতে চীনের যে কোনো কর্মকাণ্ড কিংবা এই ধরণের কর্মকাণ্ড এককভাবে এগিয়ে নেওয়া হবে বেআইনি।

আরও পড়ুন : ইরানি ঘাঁটিতে ইসরায়েলের ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলাকে রুখে দিল সিরিয়া (ভিডিও)

পম্পেওর ভাষায়, দক্ষিণ চীন সমুদ্রকে নিজেদের সামুদ্রিক সাম্রাজ্য হিসেবে বেইজিংকে বিবেচনা করতে দেবে না বিশ্ব।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড