• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬১ বছর পর উন্মোচিত হলো ৯ জনের মৃত্যু রহস্য 

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২০, ২২:১৮
করোনা
ছবি : সংগৃহীত

রাশিয়ার এক দুর্গম অঞ্চলে স্কেটিং করতে গিয়ে ৯ জনের রহস্যময় মৃত্যু হয়। আজ থেকে ৬১ বছর আগে তাদের এই রহস্যময় মৃত্যুর ঘটনা ঘটে।

প্রায় ৬১ বছর ধরে তদন্ত চলে এই ঘটনা নিয়ে। অবশেষে সেই রহস্যমৃত্যুর আসল কারণ উন্মোচন করা হয়েছে। বলা হচ্ছে, কোনো এলিয়েন বা মিসাইলের আঘাতে তাদের মৃত্যু হয়নি। অতিরিক্ত ঠান্ডার কারণেই তাদের মৃত্যু হয়।

১৯৫৯ সালের জানুয়ারি মাসে রাশিয়ার ৯ জন ছাত্র স্কেটিং করতে যান দেশটির উরাল পর্বতমালার ওভারটেন মাউন্টের ২২০ মাইল স্কি ট্রাকে। এরপর কয়েকদিন পর গবেষকরা দু’জনের ঠান্ডায় জমে যাওয়া মরদেহ উদ্ধার করেন। তাদের দু’জনের পরনে ছিল শুধু আন্ডারওয়্যার। মাইনাস ৪০ ডিগ্রি তামপাত্রায় পোশাক ছাড়া মরদেহ পাওয়ার পর সন্দেহ তৈরি হয়। এ ছাড়া তাদের শরীরে আঘাতের চিহ্নও ছিল

দলটির তাঁবুর পাশেই আরো তিন জনের মরদেহ পাওয়া যায়। তাদের পরনেও ছিল হালকা পোশাক। তবে পায়ে ছিল না কোনো জুতা। বাকি চারজনের মরদেহ পাওয়া যায় যখন বরফ গলতে থাকে। তাদের মধ্যে দু’জনের চোখ ছিল না। আর তিনজনের মাথায় প্রচণ্ড আঘাত পেয়েছিলেন বলে ধারণা করা হয়। বিশেষজ্ঞদের ধারণা ছিল, গাড়ি দুর্ঘটনা বা বিস্ফোরণের কারণে তাদের মৃত্যু হয়। তাদের পোশাকে অস্বাভাবিক মাত্রার রেডিয়েশনও লক্ষ্য করেন বিশেষজ্ঞরা। তাদের মৃত্যুর রহস্য থেকেই যায়।

অনেক গবেষকই মনে করেন, প্রকৃতিক কোনো ধরনের দুর্যোগ বা অতিপ্রাকৃত কোনো কারণে হয়তো তাদের মৃত্যু হয়ে থাকতে পারে। কিছু তাত্ত্বিক দাবি করেন, যে এলিয়েনরা এতে জড়িত থাকতে পারে। আবার কেউ কেউ অভিযোগ করেন, শিক্ষার্থীরা হয়তো সোভিয়েতের (বর্তমানে রাশিয়া) নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রর আঘাতে নিহত হয়েছিলেন।

দ্য সানের খবরে বলা হয়, ওই ৯ জনের দলটি তৎকালিন সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা কেজিবির সঙ্গে যুক্ত। তারা হয়তো মার্কিন এজেন্টদের সঙ্গে দেখা করার জন্য একটি গোপন মিশনে ছিলেন। কিন্তু দলটি আর ফিরে আসতে পারেনি।

আর্মচেয়ার গোয়েন্দারা জানিয়েছিলেন, ‘বিরল ধরনের বাতাস’ কিংবা বিকট শব্দের (মানুষ সহ্য করতে পারে না এমন শব্দ) কারণে তারা মারা যেতে পারেন। তাদের এই মৃত্যুর ঘটনাটি নিয়ে গত বছর ফের তদন্ত শুরু করে করে রুশ সরকার। রাশিয়ান প্রসিকিউটর জেনারেলের অফিস জানিয়েছে, তাদের মৃত্যুর প্রধান কারণ হলো ‘হাইপোথার্মিয়া’। তদন্তকারীরা বিশ্বাস করেন, তুষারধস থেকে বাঁচতে তারা তাবু থেকে পালিয়ে যান। এরপর ঠান্ডায় তাদের মৃত্যু হয়।

রাশিয়ার সিনিয়র স্টেট প্রসিকিউটর আন্দ্রেই কুরিয়াকভ বলেছেন, ওই দলটি সবকিছু ঠিকমতো চালিয়ে যাচ্ছিল। কিন্তু হঠাৎই দুর্ভাগ্যক্রমে তাঁবুটি তারা হারিয়ে ফেলেন। তারা আশাহত হয়ে পাড়েন। ওই সময় অঞ্চলটিতে দৃষ্টিগোচরতার আয়তন ছিল ১৬ মিটার। তখন তারা আগুন জ্বালিয়ে তাঁবুর সন্ধান করতে থাকেন। ধসের কারণে সাদা বরফের মাঝে তাঁবুটি আর খোঁজে পাননি তারা। এমন অবস্থার মধ্যে তাদের আসলেই কিছু করার ছিল না।

মৃত্যুর কারণ ঠান্ডাজনিত বললেও সংবাদমাধ্যমে আঘাতের চিহ্ন নিয়ে কোনো মন্তব্য করেননি আন্দ্রেই কুরিয়াকভ। তার রহস্য উন্মোচন সংক্রান্ত তত্ত্বটি নিয়ে সন্দেহ পোষণ করছেন ভুক্তভোগীদের পরিবার। তাদের পরিবারের পক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী ইয়েজগেনি চেরনুসভ বলেন, তারা স্পষ্টতই অনুসন্ধানগুলোর সঙ্গে একমত নন। তারা বিশ্বাস করেন, কোনো ধরনের রকেট হামলার কারণেই ওই দলটির সবাই মারা যান। সূত্র: দ্য উইক।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড