• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাত্র কয়েক মাস টিকে করোনার অ্যান্টিবডি

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২০, ২০:৫১
করোনা
ছবি : সংগৃহীত

করোনা নিয়ে গবেষণায় উঠে এলো আরও একটি নতুন তথ্য। করোনায় আক্রান্ত হলে শরীরে এই রোগ প্রতিরোধের যে ক্ষমতা তৈরি হয়, সেটি খুব বেশিদিন টিকে থাকে না।

লন্ডনের কিংস কলেজের বিজ্ঞানীরা গবেষণাটি চালিয়ে দেখেছেন- কীভাবে মানুষের শরীর প্রাকৃতিকভাবেই অ্যান্টিবডি তৈরির মাধ্যমে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে এবং রোগমুক্ত হওয়ার পর এই প্রতিরোধ ক্ষমতা কতদিন টিকে থাকে।

গবেষণায় ৯৬ জন করোনা আক্রান্তকে নমুনা হিসেবে বেছে নেয়া হয়েছিল। এতে দেখা যায়, তাদের প্রায় সবার শরীরেই শনাক্ত করার মতো অ্যান্টিবডি তৈরি হয়েছে; যা করোনাভাইরাসকে ঠেকাতে পারে। গবেষণায় দেখা গেছে, তিন মাস পর থেকে শরীরে এই অ্যান্টিবডি কমতে থাকে।

কিন্তু এভাবে অ্যান্টিবডি কমে যাওয়ার কারণে আবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে কিনা; সেটি এখনো পরিষ্কার নয়। অন্যান্য ভাইরাসের ক্ষেত্রেও বিজ্ঞানীরা এরকম স্বলমেয়াদী রোগ প্রতিরোধ ক্ষমতা দেখেছেন।

গবেষকরা বলেছেন, অন্তত ৬০ শতাংশের শরীরে শনাক্ত হওয়ার কয়েক সপ্তাহের মধ্যে শক্তিশালী ভাইরাল প্রতিক্রিয়া শুরু হয়। করোনা আক্রান্ত হওয়ার পর ১৬ দশমিক ৭ শতাংশ মানুষের শরীরে কোভিড-১৯ নিষ্ক্রিয় করার মতো উচ্চমাত্রার অ্যান্ডিবডি সক্রিয় থাকে। কিন্তু ৯০ দিন পর কিছু রোগীর শরীরে এই অ্যান্টিবডি আর পাওয়া যায়নি। সূত্র: এএফপি, বিবিসি।স

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড