• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুখ ফিরিয়ে বাংলাদেশ, নানা কৌশলের অবলম্বন ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২০, ১৯:৫৯
ভারত বাংলাদেশ

পাকিস্তান চীনের সবচেয়ে ঘনিষ্ঠ রাষ্ট্রের একটি। নানারকম লগ্নি থেকে ঋণ সুবিধা দেওয়ায় শ্রীলঙ্কা চীনের দোস্তিও বেশ মজবুত। নেপালের বর্তমান সরকার ‘চিনপন্থী’ কমিউনিস্ট সরকার। মায়ানমারের সাথেও সুসম্পর্ক সর্জনবিদিত। তবে পার্শ্ববর্তী দেশগুলোর মধ্যে ভারতের তুলনামূলক সদ্ভাব আছে ভুটান ও বাংলাদেশের। বেইজিং এর সাথে বর্তমানে ঢাকার সম্পর্ক ইদানীংকালে আগের বেশি পোক্ত জ্ঞান করে মাঠে নেমেছে ভারত। যেকোনো মূল্যে চলমান সংকটে ভারত পাশে চায় বাংলাদেশকে।

জানা গিয়েছে, বাংলাদেশে ভারতের নয়া রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হচ্ছেন বিক্রম ডরাইস্বামী। বর্তমানে এই পদে রয়েছেন রিভা গাঙ্গুলী দাস। আগামী সেপ্টেম্বর মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) হয়ে নয়াদিল্লি ফেরত যাবেন তিনি। এক সূত্রের খবরে বলা হয়, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), তিস্তা জলবণ্টন চুক্তি ও রোহিঙ্গা ইস্যু-সহ একাধিক বিষয়ে ঢাকার সঙ্গে নয়াদিল্লির সম্পর্ক কিছুটা টানাপড়েনে । দীর্ঘ সময় ধরেই ভারতের দূতকে সাক্ষাৎ দেননি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে বাণিজ্য ও চিকিৎসা সরঞ্জাম পাঠিয়ে লাগাতার বাংলাদেশের উপর নিজের প্রভাব বাড়াতে চেষ্টা চালিয়ে যাচ্ছে চীন।

বিশ্লেষকদের মতে, কৌশলগত দিক থেকে ভারতের কাছে বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই পরিস্থিতি সামাল দিতে এবার আসরে নামানো হয়েছে কুটনীতিবিদ বিক্রম ডরাইস্বামীকে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের ঘনিষ্ট বলেই পরিচিত ডরাইস্বামী। মান্দারিন, উর্দু, ফরাসিতে দারুণ দখল রয়েছে তার। বর্তমানে তিনি বাংলাদেশ ও মায়ানমার বিষয়ক অতিরিক্ত সচিব পদে কর্মরত রয়েছেন। এর আগে দক্ষিণ কোরিয়া ও উজবেকিস্তানে রাষ্ট্রদূত ছিলেন ডরাইস্বামী।

উল্লেখ্য, বাংলাদেশকে কাছে টানতে মরিয়া শি জিনপিংয়ের সরকারও। লাদাখে ভারতের সঙ্গে সংঘর্ষের আবহে, বাংলাদেশের জন্য আগেই বিশেষ আর্থিক সুবিধার কথা ঘোষণা করেছিল চীন। চীনে রপ্তানি হওয়া পণ্যের ৯৭ শতাংশকেই শুল্কমুক্ত করে দেয় বেইজিং। জুলাইয়ের প্রথম দিন থেকে নতুন সিদ্ধান্তটি কার্যকর হয়েছে। এছাড়া, করোনা ভাইরাসের টিকা আবিষ্কার হলে ঢাকাকে তা জোগান দেওয়ার আশ্বাস ও দিয়েছে বেইজিং।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড