• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুয়েতে করোনার মধ্যেই প্রাণঘাতী ভিমরুলের হানা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২০, ১৫:৪৪
করোনা
ছবি : সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসের মধ্যে কুয়েতবাসীর জন্য নতুন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে এশিয়ান জায়ান্ট হর্নেট ভিমরুল। এরই মধ্যে ভয়ংকর এই ভিমরুলের বেশ কিছু ভিডিও প্রকাশ পেয়েছে। আর ভয়ংকর প্রজাতির এই ভিমরুল মৌ মাছি চাষের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

কালো ও কমলা রঙ এর মিশ্রণের ডোরা কাটা জায়ান্ট হর্নেট ৫ সেন্টিমিটারের বেশি লম্বা,সঙ্গে রয়েছে হুল। এরা প্রচণ্ড আক্রমণাত্বক। ওয়াশিংটনের স্টেট ইউনিভার্সিটির গবেষক বলছেন, এই হর্নেট মানুষের জীবনের জন্য হুমকি। এর জের ধরেই সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশ্লেষকরা।

এই জাতের ভিমরুলের মূল লক্ষ্য থাকে মৌমাছি। মৌমাছি মূলত এই জাতের ভিমরুলের প্রধান খাবার। এদের প্রচন্ড শক্তিশালী চোয়াল রয়েছে। ফলে এরা যখন ঝাঁক বেঁধে কোনো মৌচাকে আক্রমণ করে তখন প্রায় সব মৌমাছিকেই মেরে ফেলে। এমনকি মৌমাছির লার্ভাকেও এরা খেয়ে ফেলে। ফলে মৌচাষ ও ফুল চাষের বড় ধরণের ক্ষতি করে এই ভিমরুলগুলো। পূর্ব দক্ষিণপূর্ব এশিয়ার বনে জায়ান্ট হর্নেটের দেখা মেলে। পোকামাকড় খেয়েই তারা বেচে থাকে।

পতঙ্গ আক্রমণের সময় নিউরোটক্সিন নামের এক ধরণের বিষ নির্গত করে জায়ান্ট হর্নেট । এর বিষাক্ত কামড়ে মৃত্যুও হতে পারে। এমনকি এর বিষ মৌমাছির তুলনায় সাত গুণ বেশি। গরমের শেষের দিকে মূলত এই ভিন্ন প্রজাতির ভিমরুলের দেখা মেলে।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড