• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে অবস্থানরত মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২০, ১৫:২৯
চীনে অবস্থানরত মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা
চীনের সড়কে চলাচলকারীদের বিদেশি নাগরিকরা (ছবি : প্রতীকী)

চীনে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। সতর্কবার্তায় বলা হয়, চীনে নির্বিচারে আটকের ঝুঁকি ও বিদেশি নাগরিকদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রের নাগরিকদের অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের কনস্যুলারের সহযোগিতা ছাড়া মার্কিন নাগরিকদের দীর্ঘমেয়াদি কারাদণ্ডের মুখোমুখি হতে পারে অথবা কোনো অপরাধের বিস্তারিত তথ্য পাওয়া থেকে বঞ্চিত হবেন।

হংকংয়ের জন্য চীন নিরাপত্তা আইন পাস করার পর দেশটিতে অবস্থানরত মার্কিন নাগরিকদের এক ইমেইল বার্তায় এই সতর্কতা জানানো হয়েছে।

মার্কিন সতর্কবার্তায় বলা হয়েছে, নিরাপত্তা কর্মীদের আটক বা চীনা সরকারের বিরুদ্ধে সমালোচনামূলক ইলেক্ট্রনিক বার্তা পাঠানোর কারণে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ফেরত পাঠানো হতে পারে।

এই সতর্ক বার্তা এমন সময় আসলো যখন উভয় দেশের মধ্যে করোনা ভাইরাস মহামারি ও বাণিজ্য নিয়ে উত্তেজনা বিরাজ করছে। হংকং নিয়ে চীনের বিভিন্ন পদক্ষেপের বিরুদ্ধেও সরব রয়েছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : যে কারণে উইঘুর ইস্যুতে মুসলিম রাষ্ট্রগুলোর মুখে কুলুপ!

এছাড়া সম্প্রতি চীনের উইঘুর সম্প্রদায়কে নিপীড়নের অভিযোগে চীনের তিন রাজনৈতিক ও এক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড