• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পোল্যান্ডের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই, জয়ের পথে দুদা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২০, ১০:০২
পোল্যান্ডের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই, জয়ের পথে দুদা
আগাম উল্লাস করছেন প্রেসিডেন্ট দুদার সমর্থকেরা (ছবি : আল-জাজিরা)

পোল্যান্ডের প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা জয় পেতে যাচ্ছেন বলে বুথ ফেরত জরিপের ফলাফলে জানা যাচ্ছে। বুথ ফেরত জরিপে দেখা যাচ্ছে, দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ সরকারের মিত্র আন্দ্রেজ ৫০ দশমিক ৪ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়, এবারের নির্বাচনে প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার প্রতিদ্বন্দ্বী ছিলেন ওয়ারশ শহরের মেয়র সোশ্যালিস্ট লিবারেল রাফাল ট্রেসকোওস্কি। এবারের নির্বাচনকে দেশটির ভবিষ্যৎ নেতৃত্ব এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দুর্বল সম্পর্কের লড়াই হিসেবে দেখা হচ্ছিল।

বুথফেরত জরিপে দেখা যাচ্ছে, সোশ্যালিস্ট লিবারেল রাফাল ট্রেসকোওস্কি পেয়েছেন ৪৯ দশমিক ৬ শতাংশ ভোট। সোমবার (১৩ জুলাই) আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। বুথ ফেরত জরিপের ফল আসার পর প্রেসিডেন্ট দুদা সাংবাদিকদের বলেন, আমাকে ভোট দেওয়ার জন্য আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই।

বিবিসি নিউজ বলছে, দুদার জয়ে বিচার বিভাগে বিতর্কিত পরিবর্তন আসবে এবং গর্ভপাত ও সমকামী অধিকারের বিরোধিতা অব্যাহত থাকবে বলেই ধারণা। নির্বাচনকালীন তিনি নানা কারণে ক্ষোভের মুখে পড়েন, এরমধ্যে এক বক্তব্যে তিনি বলেছিলেন, এলজিবিটি অধিকার কমিউনিজমের চেয়েও বেশি ধ্বংসাত্মক একটি আদর্শ।

আরও পড়ুন : আন্তর্জাতিক সম্পর্ক ও সীমানা বিরোধ নিয়ে কতটা উদ্বিগ্ন মোদী?

নির্বাচনি প্রচারণার শেষদিন গত শুক্রবার আন্দ্রেজ বলেন, তিনি পোলিশ রাষ্ট্রকে আরও শক্তিশালী করার কাজ অব্যাহত রাখবেন। তিনি বলেন, আমাদের অলঙ্ঘনীয় ঐতিহ্যের ভিত্তিতে নির্মিত যা আমাদের সকলের পক্ষে পবিত্র এবং যা আমরা বহু প্রজন্ম ধরেই গড়ে তুলেছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড