• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

পৃথিবীর দিকে ধেয়ে আসছে উজ্জ্বল ধুমকেতু

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই ২০২০, ২০:৩৮
করোনা
ছবি : সংগৃহীত

ধুমকেতু মহাকাশের এক আজব বস্তু। মাঝে মাঝেই আমাদের আকাশে ধূমকেতু উদয় হয়। কিছুদিন পর আবার তা হারিয়েও যায়। দেখতে অনেকটা ঝাঁটার মতো। কারো কারো আবার লেজ আছে। লাস্যময়ী রোমাঞ্চকর রূপ নিয়ে এবার তীব্র গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে আরেকটি ধূমকেতু। তার আলোর ছটার পরিধি কয়েক কিলোমিটার দীর্ঘ। তবে সে শীতল। সে একাই নিজের খেয়াল খুশিতে ঘুরে বেড়ায় মহাকাশে।

দীর্ঘদিন সূর্যের প্রেমে হাবুডুবু খেয়ে তার চারপাশেই চক্কর কাটছিল। এখন তার লক্ষ্য পৃথিবী। দুরন্ত গতিতে সে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। তার রূপ দেখে স্তম্ভিত মহাকাশ বিজ্ঞানীরা। বিজ্ঞানের খাতায় কলমে ধুমকেতুটির নাম সি/২০২০ এফ৩। নাম 'নিওওয়াইস'।

যাযাবর হয় এই ধরণের ধূমকেতু। এক জায়গায় বেশিদিন থাকে না। অজানা উদ্দেশে ছুটে বেড়ায় মহাকাশে। সৌরমন্ডলে তাদের খুব একটা দেখা যায় না। তবে মাঝে মাঝেই উদয় হয় এরা। আর তখনই তাদের নিয়ে চর্চায় মাতেন বিজ্ঞানীরা। আর আমজনতা একঝলক তাকে দেখার জন্য মহাকাশে হন্যে হয়ে খুঁজতে থাকে। এবার 'নিওওয়াইস'কে নিয়ে চর্চা শুরু হয়েছে জ্যোতির্বিজ্ঞানীমহলে। উজ্জ্বল আলোয় আলোকিত হবে উত্তর গোলার্ধের মহাকাশ।

এখন প্রশ্ন কবে দেখা যাবে এই লাস্য়ময়ী ধূমকেতু নিওওয়াইসকে? খুব দেরি নেই। বিজ্ঞানীরা জানিয়েছেন, ১৪ জুলাই মহাকাশে স্পষ্ট হয়ে জ্বলজ্বল করে উঠবে ধূমকেতু 'নিওওয়াইস'। এরপর একটু একটু করে এগিয়ে আসবে নিজের রূপের ছটা দেখাতে। ২২ থেকে ২৩ জুলাই আরো রূপসী হয়ে উঠবে ধূমকেতু।

তবে এই ধুমকেতুর বংশ পরিচয় জানেন না বিজ্ঞানীরা। সে সূর্যের মায়া ত্যাগ করে এখন পৃথিবীর প্রদক্ষিণ লক্ষ্যে নিয়োজিত। তবে এই ধূমকেতুর সৌরমন্ডল ঘুরে দেখার আঁচ মার্চ মাসেই পেয়েছিলেন বিজ্ঞান মহল। তারা জানিয়েছেন, উত্তর আকাশে খালি চোখে দেখা যাবে নিওওয়াইসকে। জানা যাচ্ছে, পাথর, গ্যাস আর বরফে তৈরি আগমনী ধূমকেতু। তার শরীরে রয়েছে পরিমন্ডল। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড