• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাজাখস্তানে দ্রুত ছড়াচ্ছে অজানা ভয়ংকর রোগ

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই ২০২০, ১৭:৫৪
নিউমোনিয়া

দুই দিন আগেই চীন দাবি করেছিল কাজাখস্তানে অজানা এক নিউমোনিয়া দ্রুত ছড়িয়ে পড়ছে। কিন্তু কাজাখস্তানের পক্ষ থেকে চীনের সে দাবি মিথ্যা বলে উড়িয়ে দেওয়া হয়। কিন্তু এবার একই দাবি করে বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কাজাখস্তানের ‘‌অজানা নিউমোনিয়া’ নিয়ে বেশ চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা আবহে ফের মহামারির আতংক তৈরি হয়েছে কাজাখস্তানে। ডব্লিউএইচও জানাচ্ছে, করোনা ভাইরাসের অন্য এক রূপ হতে পারে এই ভাইরাস। সেই প্রেক্ষিতে নতুনভাবে মহামারি ছড়ানোর আশঙ্কা রয়েই যাচ্ছে। ‌‌কারণ খুব দ্রুতই ছড়িয়ে পড়ছে এর সংক্রমণ।

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, কাজাখস্তানে প্রায় ৫০ হাজারের মধ্যে ১০,০০০ জনের কোভিড পজিটিভ রিপোর্ট পাওয়া গিয়েছে। তাদের মধ্যে মৃত্যুর সংখ্যা ২৬৪। চিকিৎসক মাইকেল রায়ান জানান, ‘‌এক্ষেত্রে আমরা বিশেষভাবে পরীক্ষায় জোর দিচ্ছি। অন্য নিউমোনিয়ার ক্ষেত্রে কোভিড নেগেটিভ ধরা পড়তে পারে। কিন্তু যদি পরীক্ষায় ভুলবশত নেগেটিভ চলে আসে, তাহলে ফল মারাত্মক হতে পারে। সেই টেস্টিং যাতে সঠিক পদ্ধতিতে হয়, সেই চেষ্টাই করা হচ্ছে।’‌

সেই পরিপ্রেক্ষিতে ভাইরাস পরীক্ষা আরো বাড়িয়ে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। আদতে এই নিউমোনিয়ার সঙ্গে করোনাভাইরাসের সংযোগ রয়েছে কিনা তা জানতে স্থানীয় গবেষকদের সঙ্গে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড