• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ঠেকিয়ে দিল মৃত্যুদণ্ড!  

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই ২০২০, ১৬:২৭
করোনা
ছবি : সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের প্রাণ কেড়ে নিলেও নিশ্চিত মৃত্যুর হাত থেকে একজনের প্রাণ বাঁচিয়ে দিয়েছে। করোনার কারণে ড্যানিয়েল লুইস লি নামে এক ব্যক্তির মৃত্যুদণ্ড স্থগিত করেছে যুক্তরাষ্ট্রের আদালত। দেশটিতে গত ১৭ বছরের মধ্যে এই প্রথম কারো মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত হলো।

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যের ইউকোনের বাসিন্দা ডানিয়েল লি ১৯৯৬ সালে আরকানসাসে একই পরিবারের তিনজনকে খুন করেন। তার হাতে খুন হন আরকানসাসের অস্ত্র বিক্রেতা উইলিয়াম মুয়েলার, তার স্ত্রী ন্যান্সি ও তাদের একমাত্র মেয়ে অষ্টাদশী সারাহ পাওয়েল।

এই খুনের দায়ে লির মৃত্যুদণ্ড হয়। আগামীকাল সোমবার ইন্ডিয়ানার টেরে হাউতি কারাগারে লির মৃত্যুদণ্ড কার্যকরের দিনক্ষণ ঠিক করা ছিল। রায় ছিল, বিষাক্ত ইনজেকশন দিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে ৪৭ বছরের লির।

তবে তার স্বজনরা আদালতকে জানিয়েছেন, করোনা মহামারির কারণে লিকে শেষ দেখার জন্য তারা আসতে পারছেন না। স্বজনদের আবেদন বিবেচনায় নিয়ে মৃত্যুদণ্ড আপাতত স্থগিত করেছেন ইন্ডিয়ানার ফেডারেল জজ। চিফ ডিস্ট্রিক্ট জজ জেন মাগুনাস রুলে বলেন, লির মৃত্যুদণ্ড স্থগিত থাকবে। যেহেতু তার পরিবার তার সঙ্গে শেষ দেখা করতে চায় এবং করোনা মহামারির কারণে তারা আসতে পারছে না।

তবে জেলা জজের এ রুলের পর যুক্তরাষ্ট্রের জাস্টিজ ডিপার্টমেন্ট সপ্তম ইউএস সার্কিট আদালতে আপিল করেছে। অ্যার্টনি জেনারেল উইলিয়াম বার বলেছেন, খুনির মৃত্যুদণ্ড স্থগিত হয়ে যাক, তা চায় না ভুক্তভোগী পরিবার। সূত্র: বিবিসি।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড