• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধনীদের তালিকায় বাফেটকে টপকালেন ইলন মাস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই ২০২০, ০১:০৪
করোনা
ছবি : সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের মধ্যেও পুঁজিবাজারে কোম্পানির শেয়ারের মূল্যে ঊর্ধ্বগতির সঙ্গে সঙ্গে নিজের সম্পদমূল্য বেড়েছে রকেট নির্মাণপ্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের। তিনি টপকে গেছেন আরেক ধনকুবের ওয়ারেন বাফেটকে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স তালিকায় বিশ্বের সপ্তম সেরা ধনীর স্থান দখল করেছেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। স্থানীয় সময় গত শুক্রবার নাগাদ মার্কিন পুঁজিবাজারে মাস্কের সম্পদ্মুল্য আরও ৬শ’ কোটি ডলার বাড়ে।

এদিন টেসলার শেয়ারের দর বাড়ে ১০ দশমিক ৮ শতাংশের উচ্চগতিতে। ফলে দিনশেষে শেয়ারপ্রতি মূল্য বেড়ে এক হাজার ৫৪৪ ডলারে উন্নীত হয়। কোম্পানিটির সামগ্রিক বাজারমূল্য এখন ২৮ হাজার ৬৫০ কোটি ডলারে পৌঁছেছে। টেসলার ২০ দশমিক ৮ শতাংশ শেয়ারের মালিকানা রয়েছে ইলন মাস্কের।

তার মালিকানাধীন টেসলার অংশীদারিত্বের মূল্য এখন ৬ হাজার কোটি ডলার। টেসলার পাশাপাশি ব্যক্তি মালিকানায় পরিচালিত মহাকাশ অভিযান কোম্পানি স্পেসএক্সের মূল বিনিয়োগকারীও মাস্ক। এছাড়া তার মালিকানায় আরেকটি সুরঙ্গ নির্মাণ কোম্পানিও রয়েছে।

এর আগে চলতি সপ্তাহে ওয়ারেন বাফেট, তার পরিচালিত বিনিয়োগ সংস্থা বার্কশায়ার হ্যাথওয়ের তিনশ’ কোটি ডলার সমমূল্যের শেয়ার দান করে দেন। নিজ মালিকানায় রাখা অধিকাংশ সম্পদ জনকল্যাণে দান করে দেওয়ার যে অঙ্গীকার বাফেট করেছেন—এ পদক্ষেপ ছিল তারই অংশ।

এদিকে গত ১২ মাসে কোম্পানি হিসেবে টেসলার বাজারমূল্য পাঁচশ’ শতাংশ বেড়েছে। এসঅ্যান্ডপি ৫০০ বা মার্কিন পুঁজিবাজারের শীর্ষ পাঁচশ কোম্পানির তুলনায় টেসলার উত্থানের গতি ছিল অবিশ্বাস্য দ্রুত। যার মধ্য দিয়ে পৃথিবীর সবচেয়ে দামি ইলেকট্রিক কার নির্মাতা হয়ে উঠেছে টেসলা।

এ উত্থান অব্যাহত থাকলে অ্যামাজনের মুখ্য নির্বাহী জেফ বেজোসকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ ধনীর স্থান দখল করে নিতে পারেন ৪৯ বছরের ইলন মাস্ক। ২০১৯ সালে টেসলার শেয়ার হোল্ডাররা তাকে যে বিপুল পরিমাণ লভ্যাংশ বেতন হিসেবে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তা ইলন মাস্কের এই অবস্থান অর্জনে সহায়ক হতে পারে।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড