• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা নেগেটিভ মায়ের গর্ভ থেকে পজিটিভ শিশুর জন্ম! 

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জুলাই ২০২০, ২১:০২
করোনা
ছবি : সংগৃহীত

৬০ বছরের অধিক বয়সীরা বেশি করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে থাকলেও অন্যরাও একেবারে শঙ্কামুক্ত নয়। কিন্তু এবার ভারতে যা ঘটল, তাতে বেশ অবাক চিকিৎসক মহলও। কারণ এবার নভেল করোনাভাইরাস নিয়েই জন্ম নিযেছে এক শিশু। দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালেই এই বিরল ঘটনা ঘটেছে। চিকিৎসকদের মতে, ভারত প্রথমবার এমন ঘটনার সাক্ষী হলো।

গত মাসে ওই হাসপাতালে ভর্তি হয়েছিলেন নাংলোইয়ের বাসিন্দা বছর পঁচিশের অন্তঃসত্ত্বা। গত ১১ জুন জানা যায়, তিনি করোনায় আক্রান্ত। সংক্রমণ ছড়ায় তাঁর স্বামীর শরীরেও। ২৫ জুন ওই নারীর দ্বিতীয়বারের রিপোর্টও পজিটিভ আসে। তবে গত ৭ জুলাই টেস্টের পর বোঝা যায়, তিনি করোনামুক্ত। ঠিক তার পরের দিনের পরেই সন্তানের জন্ম দেন ওই নারী। কিন্তু জন্মের ছয় ঘণ্টা পরই জানা যায়, শিশুর শরীরে থাবা বসিয়েছে মারণ ভাইরাস।

হাসপাতালের চিকিৎসকদের মতে, গর্ভাবস্থায়ও মায়ের শরীর থেকে শিশুর মধ্যে সংক্রমণ ছড়াতে পারে। ডা. রাহুল চৌধুরী জানান, প্রসবের সময় করোনামুক্তই হয়ে উঠেছিলেন ওই নারী। শিশু ভূমিষ্ঠ হওয়ার ঘণ্টা ছয়েক পর দুজনেরই নমুনা টেস্ট করা হয়। তখনই সদ্যোজাতের কভিড-১৯ রিপোর্ট পজিটিভ আসে। আপাতত চিকিৎসা চলছে তার।

প্রসবের সময় মা নেগেটিভ। অথচ জন্মানোর পর শিশু পটিজিভ। এমন ঘটনা ভারতে আগে ঘটেনি বলেই দাবি ওই চিকিৎসকের।

চীনের গবেষণা থেকে জানা গিয়েছিল, কোনো গর্ভাবস্থায় আম্বিলিক্যাল কর্ডের মাধ্যমে সন্তানের শরীরে কভিড-১৯ সংক্রমিত হতে পারে। যা থেকে করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকা অস্বাভাবিক নয়। যদিও এ বিষয়ে কোনো প্রমাণ মেলেনি। তবে দিল্লির হাসপাতালের এই বিরল ঘটনা নিঃসন্দেহে নতুন করে চিন্তার ভাঁজ ফেলল চিকিৎসাবিজ্ঞানীদের কপালে।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড