• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র : মার্কিন সেনাবাহিনী

  আন্তর্জাতিক ডেস্ক

১০ জুলাই ২০২০, ১৪:৩৬
ইরানের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র : মার্কিন সেনাবাহিনী
আহত মার্কিন সেনাকে উদ্ধার করা হচ্ছে (ছবি : বিবিসি নিউজ)

পশ্চিম এশিয়ায় মোতায়েন মার্কিন সেনাবাহিনীর কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন, ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের যে সিদ্ধান্ত মার্কিন প্রশাসন নিয়েছে তাতে সামরিক হামলা অন্তর্ভুক্ত নয়। বৃহস্পতিবার (৯ জুলাই) তিনি লেবাননের একটি এলবিএসআই চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, মার্কিন সেনাবাহিনী কখনই ইরানের সঙ্গে যুদ্ধ করতে চায় না। কেননা আমরা সব সময়ই শান্তি প্রিয়। তাছাড়া ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগ অর্থনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে প্রযোজ্য এবং সামরিক অঙ্গনে এর কোনো কার্যকারিতা নেই।

এর আগে গতমাসেও মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সন্ত্রাসী বাহিনীর প্রধান জেনারেল ম্যাকেনজি বলেছিলেন, ইরানে সামরিক হামলা চালানোর কোনো পরিকল্পনা তার বাহিনীর নেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ ঘোষণা দেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, চাপ প্রয়োগের ফলে ইরান সরকার তার প্রশাসনের সঙ্গে আলোচনায় বসতে বাধ্য হবে। তিনি ইরানের সঙ্গে তার ভাষায় পরমাণু সমঝোতার চেয়ে ভালো চুক্তি করার আগ্রহ প্রকাশ করেন।

যদিও সর্বোচ্চ চাপ প্রয়োগ শুরু হওয়ার পর দুই বছর পরও ট্রাম্পের আশা পূরণ হয়নি এবং তেহরানকে আলোচনার টেবিলে নেয়া যায়নি।

আরও পড়ুন : সত্যি কি পাকিস্তানে সেনা অভ্যুত্থান?

ইরান বলেছে, পরমাণু সমঝোতা কয়েক বছরের টানা আলোচনার ফসল। কাজেই এর চেয়ে ভালো চুক্তি সম্ভব নয়। তাছাড়া আমেরিকাকে নতুন করে আলোচনায় বসতে হলে আগে তাকে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড