• বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতকালে আরও দ্রুত ছড়াবে করোনা!

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুলাই ২০২০, ২১:৫২
করোনা
ছবি : সংগৃহীত

করোনার কালো থাবায় বিপর্যস্ত সারা বিশ্ব। প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। মারাও যাচ্ছে বহু মানুষ। ভারতেও করোনা ভয়াবহ কালো থাবা বসিয়েছে। এমন পরিস্থিতিতে গবেষকরা বলছেন, গরম বা ঠাণ্ডার সঙ্গে করোনা সংক্রমণের কোনো সংযোগ নেই। না হলে ভারতে এই তীব্র গরমের মধ্যেও সংক্রমণ এমন স্তরে পৌঁছায় কী করে?‌ কিন্তু ভারতের দুই বিশ্ববিদ্যালয়ের গবেষণায় ওঠে এসেছে অন্য রকম তথ্য।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় ও সেন্ট্রাল ইউনিভার্সিটি অব রাজস্থানের একটি যৌথ গবেষণায় ওঠে এসেছে, শীতকালে ভারতে এর থেকেও বেশি গতিতে করোনা ছড়িয়ে পড়তে পারে। বায়োকেমিস্ট ডক্টর চণ্ডী মণ্ডল ও ডক্টর মহাবীর সিং পানওয়ার মার্চ থেকে এপ্রিল মাসের গড় তাপমাত্রা ও গড় সংক্রমণের তুলনামূলক বিচার করে এই সিদ্ধান্তে এসেছেন।

তারা দেখেছেন উচ্চতর ভৌগলিক এলাকায়, যেখানে তাপমাত্রা কম থাকে, সেখানে করোনা সংক্রমণের হার অত্যাধিক বেশি। অথচ সমুদ্রপৃষ্ঠ থেকে যে এলাকা অপেক্ষাকৃত কম উঁচু এবং যেখানে তাপমাত্রা বেশি সেখানে সংক্রমণের হার কম।

এছাড়াও তারা বলেছেন, শীতকালে ঠাণ্ডা লেগে গলা বসে যাওয়ার মতো ঘটনা বেশি দেখা যায়, কারণ তখন রোদের তাপ কম থাকে। বাতাসে সূর্যের আলোর একাধিক রশ্মির অভাবে ভাইরাসের বেঁচে থাকার ক্ষমতা বেড়ে যায়। সহজে মানুষ তখন করোনা আক্রান্ত হতে পারেন। সূত্র: নিউজ এইটিন।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড