• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষা প্রতিষ্ঠানকে ফান্ড না দেওয়ার হুঁশিয়ারি ট্রাম্পের

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুলাই ২০২০, ১৩:৩১
শিক্ষা প্রতিষ্ঠানকে ফান্ড না দেওয়ার হুঁশিয়ারি ট্রাম্পের
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

আসছে সেপ্টেম্বর নতুন শিক্ষাবর্ষে সকল স্কুল-কলেজ না খুললে ফেডারেল মঞ্জুরি বন্ধের হুমকি দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ধরনের পরিবেশ তৈরির জন্যে কেন্দ্রীয় স্বাস্থ্য অধিদপ্তরকেও (সিডিসি)স্বাস্থ্যবিধি ঢেলে সাজানোর চাপ দিচ্ছেন ট্রাম্প নিজে এবং তার ঘনিষ্ঠজনেরা।

যদিও গত ৯ দিন ধরেই যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা অকল্পনীয় হারে বেড়েছে। সর্বশেষ ৮ জুলাই বুধবার সারা আমেরিকায় সংক্রমিত হয়েছে ৫৯ হাজার জন। এর মধ্যেও বেশ কটি স্টেটের তথ্য সংযোজিত করা সম্ভব হয়নি রাত ১১টা পর্যন্ত।

৭ জুলাই মঙ্গলবার (৭ জুলাই) পর্যন্ত দুই সপ্তাহে দৈনিক সংক্রমণ বৃদ্ধির হার হচ্ছে ৭২%। এরমধ্যে সবচেয়ে বেশি হচ্ছে আরিজোনায়। সেখানেও টেক্সাস স্টেটের মতোই হাসপাতালে সিট সংকট দেখা দিয়েছে। যেমনটি মার্চ এপ্রিলে ছিল নিউইয়র্ক অঞ্চলে। এমনি কঠিন একটি বাস্তবতাকে আমলে না নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প সবকিছু খুলে দেয়ার জন্যে চাপ দিচ্ছেন।

বলার অপেক্ষা রাখে না যে, হোয়াইট হাউজের নেতৃত্বে গঠিত করোনা ভাইরাস টাস্ক ফোর্সর মতামত উপেক্ষা করে মে মাসেও প্রেসিডেন্ট ট্রাম্প বেশ কটি স্টেটের লকডাউন উঠিয়ে নেয়ার চাপ সৃষ্টি করেছিলেন। তার সমর্থনপুষ্টরা বাস্তবতা উপেক্ষা করে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করেছিলেন, যার খেসারত এখন দিতে হচ্ছে টেক্সাস, ফ্লোরিডা, আরিজোনাসহ ৩৭টি স্টেটকে। এখন স্কুল-কলেজ পুরোপুরি খোলার জন্যে চাপ অব্যাহত রেখেছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ স্কুল ডিসট্রিক্ট হচ্ছে নিউইয়র্ক। এখানকার গভর্নর ও মেয়র মোটামুটি নীতিগত একটি সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাস চালুর জন্যে সপ্তাহে ৩দিন করে গ্রুপভিত্তিক ক্লাস নেওয়া হবে।

অর্থাৎ বর্তমানের ক্লাসের ছাত্র-ছাত্রীদের বিভিন্ন গ্রুপে ভাগ করা হবে। প্রথম তিন দিন যারা ক্লাস করবে, পরবর্তী তিন দিন তারা ছুটিতে থাকবে। অপর স্কুল ডিসট্রিক্ট লস এঞ্জেলসের কর্মকর্তারা ভাবছেন, সকল ক্লাস অনলাইনে নিতে। কারণ ছাত্র-ছাত্রীরা স্কুল-কলেজে গেলে কখনোই তারা স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করবে না।

অপরাপর স্কুল ডিসট্রিক্ট গুলোও মতবিনিময় চালাচ্ছে ক্লাস শুরু করা নিয়ে। তবে সকলেই করোনার গতি-প্রকৃতির আলোকে সর্বশেষ সিদ্ধান্ত নিতে চাইলেও ট্রাম্প এক ধরনের চাপ সৃষ্টি করেছেন আগাম সিদ্ধান্ত ঘোষণার জন্যে।

আরও পড়ুন : সন্তানদের জন্য জীবন ভিক্ষা চেয়েছিলেন ফ্লয়েড

রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, নভেম্বরের নির্বাচনে নিজের ক্ষেত্র তৈরি করার অভিপ্রায়ে ট্রাম্প জনজীবনকে অস্থিরতায় নিপতিত করতে চাচ্ছেন। করোনার প্রকোপ যদি নিয়ন্ত্রণে রাখা সম্ভব না হয়, তাহলে পুরোদেশ আবারও ভীতিকর পরিস্থিতির মধ্যে পড়বে। সে অবস্থায় স্কুল-কলেজে ক্লাস চালু করা কোনভাবেই সম্ভবপর হবে না।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড