• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে ভূমিকম্প, এক দিনে কাঁপল আন্দামান-কাশ্মীর

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুলাই ২০২০, ১৪:১৭
ভারতে ভূমিকম্প, এক দিনে কাঁপল আন্দামান-কাশ্মীর
ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ধ্বংসাবশেষ (ছবি : প্রতীকী)

ভারতের আন্দামান দ্বীপপুঞ্জে বুধবার (৮ জুলাই) ভোর ৫টা ২০ মিনিটে মাঝারি মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ৪ দশমিক ৪ মাত্রার এই কম্পনের উৎসস্থল ছিল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দিগলিপুর এলাকা থেকে ৪২ কিমি দূরে।

দেশটির জাতীয় ভূমিকম্প কেন্দ্র জানিয়েছে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। খবর এনডিটিভির।

গত ১০ জুনও আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দিগলিপুরে ভূমিকম্প হয়েছিল। ওই দিন রিখটার স্কেলে তীব্রতা ছিল ৪ দশমিক ৩। কম্পনের উৎসস্থল ছিল দিগলিপুরের উত্তর-পশ্চিম দিক থেকে ১১০ কিলোমিটার দূরে।

বুধবার ভোররাতে কাশ্মীরেও ভূকম্পন টের পাওয়া গেছে। কম্পনের তীব্রতা অবশ্য খুব বেশি ছিল না। রিখটার স্কেলে ৪ দশমিক ৩ কম্পাঙ্কের তীব্রতা ধরা পড়ে জম্মু-কাশ্মীরের রাজৌরি অঞ্চলে। যদিও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর নেই। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, বুধবার ভোররাত ২ট ১২ মিনিটে এই কম্পন অনুভূত হয়।

ভারতে এভাবে একের পর এক ভূমিকম্পে উৎকণ্ঠিত হয়ে উঠেছেন বিশেষজ্ঞদের একাংশ। তাদের মতে, ছোট ছোট একাধিক ভূমিকম্প আসলে ভবিষ্যতের বড় ভূমিকম্পের সংকেত।

আইআইটি ধানবাদের সিসমোলজি বিভাগের জিওফিজিক্সের অধ্যাপক পিকে খান বলেন, একের পর এক ছোট মাত্রার কম্পন থেকেই বড় ভূমিকম্পের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এই বিষয়ে কেন্দ্রের এবং দিল্লির সরকারের আগাম সতর্ক হওয়া উচিত বলেও সতর্ক করেছেন তিনি।

ভারতের দ্য ইকনমিক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে অধ্যাপক পি কে খান জানিয়েছেন, বড় ভূমিকম্পেরই সংকেত এগুলো। গত দুই বছরে ৪ দশমিক ০ থেকে ৪ দশমিক ৯ মাত্রার ৬৪টি কম্পন হয়েছে ভারতে। ৫ বা তার বেশি মাত্রার ৮টি কম্পন হয়েছে। এগুলো বড় ভূমিকম্পেরই আলামত।

আগামী ৮০ বছরে ভারত সম্মুখীন হতে পারে চরম তাপপ্রবাহ, বিধ্বংসী বন্যা, ভয়ানক শক্তিশালী ভূমিকম্পর। গোটা একুশ শতকের বাকি সময়েও হয়তো ভারত ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হবে।

আরও পড়ুন : বাতাসেও ছড়ায় করোনা, স্বীকার করল ডব্লিউএইচও

বিগত কয়েক মাস ধরে ঘনঘন কম্পন হচ্ছে দিল্লিসহ উত্তর ভারত ও উত্তর-পূর্বের রাজ্যগুলোতে। মৃদু থেকে মাঝারি- বারবার ভূমিকম্পে বড় ভূমিকম্পের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড