• সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পকে বেকায়দায় ফেলছে ভাতিজির নতুন বই

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুলাই ২০২০, ১১:২৬
ট্রাম্পকে বেকায়দায় ফেলছে ভাতিজির নতুন বই
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাতিজি মেরি ট্রাম্পের নতুন বই (ছবি : সিএনবিসি)

ক্ষমতার দ্বিতীয় মেয়াদের প্রত্যাশায় থাকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনের আগমুহূর্তে এসে এতোটা ক্ষতির কারণ সম্ভবত মহামারি করোনা ভাইরাসও হতে পারত না, যতটা তার ক্ষতি করতে যাচ্ছে স্বজনরা।

‘ঘরের শত্রু বিভীষণ’ হয়ে ট্রাম্পকে নিয়ে একটি বই লিখেছেন তার নিজেরই ভাতিজি মেরি ট্রাম্প। বইটির শিরোনাম ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ : হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’ ('হয় খুব বেশি, নয়ত খুব কম: আমার পরিবারে কীভাবে হলো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক মানুষ')।

বইয়ের এমন নাম দেখেই বোঝা যায়, ট্রাম্পের বারোটা বাজাতে যাচ্ছেন ওই ভাতিজি। আগামী ১৪ জুলাই বইটি আসবে বাজারে। খবর সিএনএনের

মেরি ট্রাম্প প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ভাই ফ্রেড ট্রাম্প জুনিয়রের একমাত্র মেয়ে। পেশায় মনোচিকিৎসক মেরি তার বইটিতে ডোনাল্ড ট্রাম্পের নানা অপকর্ম, পরিবারের অন্য সদস্যদের সম্পত্তিতে ঠকানো, পারিবারিক অঙ্গনে তার অসদাচরণসহ বিভিন্ন বিষয় তুলে ধরেছেন।

এ বইয়ে ট্রাম্পের তার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে অস্বাভাবিক সম্পর্কের বিষয় যেমন এসেছে, তেমনই এসেছে আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে তার ভূমিকা। আত্মজীবনীমূলক ওই বইয়ে মেরি দাবি করেছেন, তার চাচা ট্রাম্প বিশ্বস্বাস্থ্য, পরিবেশ ও সামাজিক নিরাপত্তার ক্ষেত্রে হুমকি হয়ে উঠেছেন। অর্থাৎ বইটিতে ট্রাম্পকে দেখানো হচ্ছে, পরিবার ও দেশের জন্য একজন ক্ষতিকর মানুষ হিসেবে।

বইটি সম্পর্কে মেরির আইনজীবী টেড বাউট্রুস বলেন, বইটি লেখিকার নিজের কাহিনী। তার পরিবারের একজন অন্যদের আর্থিক ও পারিবারিকভাবে কিভাবে ঠকিয়েছেন সেই গল্পও আছে।

বইটির বিষয় গত মাসে প্রকাশ হয়ে পড়ার এটির প্রকাশনা নিষিদ্ধের দাবিতে আদালতে যান ট্রাম্পের আরেক ভাই রবার্ট ট্রাম্প। তার মামলার পর গত ৩০ জুন ওই বই প্রকাশের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করে নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক। তবে ২৪ ঘণ্টার মধ্যেই বাতিল হয়ে যায় ওই নিষেধাজ্ঞা।

মেরির আইনজীবীর করা আবেদনের পরিপ্রেক্ষিতে পরদিনই আপিল আদালতের বিচারক ওই নিষেধাজ্ঞা সাময়িকভাবে বাতিল করেন। রায়ে বিচারক বলেন, আগামী ১০ জুলাই শুনানির আগ পর্যন্ত এ রায় বহাল থাকবে।

অস্থায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহারের আদেশ আসায় বইটি প্রকাশ কিংবা বাজারজাতে আর কোনো বাধা রইল না বলে জানিয়েছে প্রকাশনা সংস্থা সাইমন অ্যান্ড সুস্টার। সোমবার প্রকাশনা সংস্থাটি জানায়, ইতোমধ্যে বইটির ৭৫ হাজার কপি ছাপানোর কাজ শেষ হয়েছে।

শুধু তাই নয়, বইটি আগামী ২৮ জুলাই প্রকাশ হওয়ার কথা থাকলেও তা আরও দুই সপ্তাহ এগিয়ে আনা হয়েছে। এখন ১৪ জুলাই প্রকাশ হবে বইটি।

মেরির এই বইয়ের কয়েকদিন আগে হোয়াইট হাউসের বিষয়গুলো নিয়ে একটি বই প্রকাশ করেন জন বল্টন। যিনি এক সময় ট্রাম্পের ঘনিষ্ঠজন ছিলেন। তার লেখা স্মৃতিচারণমূলক বই, ‘দ্য রুম হোয়ার ইট হ্যাপেন্ড’কে পেছনে ফেলে এরই মধ্যে অ্যামাজন ডটকমে বেস্ট সেলার হিসেবে স্থান করে নিয়েছে মেরির নতুন বই।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনের কয়েক সপ্তাহ আগে বইটি প্রকাশিত হতে যাচ্ছে।

আরও পড়ুন : অবৈধ দখলদারিত্বের জন্য ইসরায়েলকে চার দেশের হুঁশিয়ারি

ট্রাম্প দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার মাস তিনেক আগে মেরির লেখা বইটির প্রকাশ ভোটারদের ওপর প্রভাব ফেলবে বলে পর্যবেক্ষকদের ধারণা।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড