• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পারমাণবিক স্থাপনায় বিস্ফোরণে যে ক্ষতি হলো ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুলাই ২০২০, ০৮:৪৩
পারমাণবিক স্থাপনায় বিস্ফোরণে যে ক্ষতি হলো ইরানের
বিস্ফোরণের শিকার ইরানের পারমাণবিক স্থাপনা (ছবি : দ্য তেহরান টাইমস)

দেশের প্রধান পারমাণবিক স্থাপনাগুলোর মধ্যে অন্যতম একটি গত বৃহস্পতিবার (২ জুলাই) যে দুর্ঘটনার কবলে পড়েছিল তাতে মারাত্মক ক্ষয়ক্ষতির কথা স্বীকার করেছে ইরান। ইসফাহান প্রদেশে অবস্থিত নাতাঞ্জ নামের স্থাপনাটি গত সপ্তাহের ওই দুর্ঘটনায় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি বলে এর আগে জানিয়েছিল দেশটির কর্তৃপক্ষ।

তেহরান বলছে, তাদের ওই পারমাণবিক কেন্দ্রে হামলার ঘটনা ঘটেছে। বিশেষ করে নাম আসছে ইসরায়েলের। এসব স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ চলছে এই অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল সেগুলোকে হুমকি হিসেবে বিবেচনা করে। প্রসঙ্গত, ইউরেনিয়াম সমৃদ্ধকরণ পদ্ধতি হলো পারমাণবিক অস্ত্র তৈরির উপায়।

পারমাণবিক স্থাপনায় আগুন লাগার কারণে এর আগে যা জানা গিয়েছিল তার চেয়ে অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে সদ্য প্রকাশিত স্যাটেলাইট চিত্রে স্পষ্ট হওয়ার পর ইরান কর্তৃপক্ষ সেখানে ক্ষয়ক্ষতির কথা স্বীকার করল। দেশটির যে কটি পারমাণবিক স্থাপনায় আন্তর্জাতিক নজরদারি আছে নাতাঞ্জ তার মধ্যে একটি।

স্যাটেলাইট চিত্রগুলো প্রকাশ করেছে লন্ডনভিত্তিক ইরানের নিউজ আউটলেট ইরান ইন্টারন্যাশনাল। তাতে দেখা যাচ্ছে, গত বৃহস্পতিবার যেখানে দুর্ঘটনাটি ঘটেছিল সেখানকার বেশিরভাগ স্থাপনা উড়ে গেছে। তার ধ্বংসাবশেষ আশপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এতেই বোঝা যায়, ওইদিন ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছিল।

ইরানি কর্তৃপক্ষ প্রথমে জানিয়েছিল, মধ্য ইসফাহান প্রদেশের নাতাঞ্জ পারমাণবিক সমৃদ্ধকরণ সংস্থায় একটি ‘ইন্ডাস্ট্রিয়াল শেডে’ আগুন লেগেছে, তবে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় বিশ্লেষকদের দাবি, এটি এমন একটি স্থান যেখানে উন্নত সেন্ট্রি ফিউজ রয়েছে; যা ইউরেনিয়াম সমৃদ্ধ করে পারমাণবিক জ্বালানি তৈরির কাজ করে।

ইরানের পারমাণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি রবিবার (৫ জুলাই) বলেন, মাঝারি পর্যায়ে তেহরান যে সেন্ট্রি ফিউজ উৎপাদন এবং সমৃদ্ধকরণের কাজ করছে এই অগ্নিকাণ্ডের ফলে তার গতি কমে যাবে এবং ইরান দুর্ঘটনায় ধ্বংস হওয়া ভবনের স্থানে নতুন একটি আরও উন্নত ভবন তৈরি করবে, যাতে থাকবে উন্নত যন্ত্রপাতি।

নাতাঞ্জের ওই ঘটনার পর গত শনিবার আরও দুটি ইন্ডাস্ট্রিয়াল দুর্ঘটনা ঘটে ইরানে, এর মধ্যে একটি স্থাপনায় আগুন ও বিস্ফোরণও অন্তর্ভুক্ত।

আরও পড়ুন : উত্তেজনার মধ্যেই চীন-যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি সামরিক মহড়া (ভিডিও)

সম্প্রতি ইরানের স্থাপনায় এমন দুর্ঘটনার কারণে একটা অভিযোগ জোরালো হয়েছে, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ইরানে এসব নাশকতামূলক হামলা চালানো হচ্ছে, মূল অভিযুক্ত দেশ ইসরায়েল।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড