• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাস্তায় মরদেহ রেখে ভিন্ন প্রতিবাদ 

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জুলাই ২০২০, ১৭:৪২
করোনা
ছবি : সংগৃহীত

এই মুহূর্তে লাতিন আমেরিকায় করোনার সবচেয়ে বড় ধাক্কাটা যাচ্ছে। প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যায় এগিয়ে থাকছে অঞ্চলটি।

জুনের শেষ সপ্তাহে প্রতিদিন দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে লাতিন আমেরিকায়, যা পুরো বিশ্বের দৈনিক মোট মৃত্যুর অর্ধেক।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় বলছে, অক্টোবর মধ্যে এই চিত্র আরও ভয়াবহ হয়ে উঠবে। সেসময় দক্ষিণ আমেরিকার অঞ্চলটিতে মৃতের সংখ্যা দাঁড়াবে প্রায় ৪ লাখ ৪০ হাজার লোক মারা যাবে।

এর মধ্যে ব্রাজিল ও মেক্সিকোতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। ব্রাজিলে মৃতের সংখ্যা ৬৪ লাখ আর মেক্সিকোতে ৩০ লাখ পেরিয়ে গেছে।

এদিকে বলিভিয়াতেও বাড়ছে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত ব্যক্তির অন্ত্যেষ্টিক্রিয়ার সময়।

বিবিসি জানায়, স্বজনের শেষকৃত্যের জন্য পরিবারের সদস্যদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে বলিভিয়ার মানুষকে। ফলে মৃতদেহ বহনকারী কফিন রেখে দিতে হচ্ছে বাড়িতে।

এমন পরিস্থিতিতে দেশটির বৃহত্তম শহর কোচাবাম্বায় একটি পরিবার রাস্তার মাঝখানে কফিন রেখে দিয়ে প্রতিবাদ জানিয়েছে।

শহরের কর্তৃপক্ষ বলছে, তারা দিনে ১৭টি মৃতদেহ সংগ্রহ করছে। যে চুল্লিতে মৃতদেহ পোড়ানো হয় তাতে ত্রুটির কারণে শেষকৃত্য আয়োজনে জট সৃষ্টি হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

শহরের মেয়রের অফিস থেকে জানানো হয়, তারা আরো বেশি করে কবর খুঁড়ছেন তবে স্থানীয় বাসিন্দাদের প্রতিবাদের কারণে এই কাজেও বিঘ্ন ঘটছে। তাদের আশঙ্কা করোনাভাইরাসে মৃত ব্যক্তিদের মরদেহ থেকে সেখানে সংক্রমণ ছড়াবে।

গোরখোদকরা কোভিড-১৯ রোগে মৃতদের জন্য আলাদা গোরস্তানের দাবি জানিয়েছেন।

প্রসঙ্গত, বলিভিয়ায় এখন পর্যন্ত ৩৮ হাজারের বেশি কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ১৩৭৮ জন।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড