• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গলওয়ানে হঠাৎ বন্যায় বিপাকে চীন, স্বস্তিতে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জুলাই ২০২০, ১৫:২২
গলওয়ানে হঠাৎ বন্যায় বিপাকে চীন, স্বস্তিতে ভারত
বন্যা কবলিতদের উদ্ধার করা হচ্ছে (ছবি : সিনহুয়া)

বারবার ভারতের সঙ্গে বৈঠক এবং সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েও গলওয়ানের বহু সংঘর্ষের কেন্দ্রবিন্দু থেকে একচুলও নড়েনি চীনের সেনারা। প্যাংগং শো, গোগরা, হট স্প্রিং-সহ গলওয়ান নদীর ধার দিয়ে এখনো বহু সেনা মোতায়েন করে রেখেছে চীনের পিপলস লিবারেশন আর্মি।

ভারতের বহু কূটনৈতিক চাপ সত্ত্বেও সেনা প্রত্যাহারে বিন্দুমাত্র আগ্রহ দেখায়নি বেইজিং। কিন্তু এবার না চাইতেও চীনকে গলওয়ান নদীর ধার থেকে সেনা সরাতে হচ্ছে, কারণ বন্যা।

খানিকটা প্রত্যাশিতভাবেই গলওয়ান নদীতে এখন বন্যা দেখা দিয়েছে। এরই মধ্যে সেখানে অবস্থিত চীনের সেনা ছাউনিগুলো ভেসে যাওয়ার উপক্রম হয়েছে। বাধ্য হয়ে চীন তাদের সেনাদের সেই সংঘর্ষের কেন্দ্রবিন্দু থেকে পিছিয়ে নিচ্ছে বলে জানা গেছে।

জানা গেছে, সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ৫ কিলোমিটার দূরে গলওয়ান নদীর তীরে বহু চীনা সেনা মোতায়েন আছে। কিন্তু গত কয়েকদিনে গলওয়ান নদীর পানি হু হু করে বাড়ছে। আসলে আকসাই চীন থেকে উৎপন্ন এই নদীটি বরফগলা পানিতে পুষ্ট। আর এই সময় তাপমাত্রা হঠাৎ করে অনেকটা বেড়ে যাওয়ায় বরফ গলছে দ্রুত। যার ফলে গলওয়ান নদীর তীরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর মধ্যেই কয়েকটি চীনা সেনা ছাউনি ভেসে গেছে।

ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা জানান, চীন ইতোমধ্যে গলওয়ানের তীর থেকে সেনা সরাতে শুরু করেছে। আসলে, যেভাবে নদীর পানি বাড়ছে, তাতে গলওয়ানের তীরে কোনো কিছুই নিরাপদ নয়। যে কোনো সময় ভেসে যেতে পারে বাদবাকি ছাউনিগুলোও।

যত দিন যাবে, পরিস্থিতি আরও বিপজ্জনক হবে। আপাতত প্রকৃতির এই মার সামলাতেই নাজেহাল চীনা বাহিনী।

উল্লেখ্য, গত ১ জুন সীমান্তের ওপারে মালডোতে চীনা সেনার ছাউনিতে সেনা প্রত্যাহার নিয়ে দুই দেশের সেনার ক্রপ কমান্ডার পর্যায়ের তৃতীয় বৈঠক হয়। কিন্তু ১২ ঘণ্টার সেই বৈঠকের পরও কোনও সমাধান সূত্রে পৌঁছাতে পারেননি দুই দেশের সেনাবাহিনীর কমান্ডাররা।

আরও পড়ুন : ভারতীয় সেনারা কিছুই না, হুঁশিয়ারি চীনের

এখনো গলওয়ান এবং প্যাংগং লেক সীমান্ত থেকে সেনা প্রত্যাহারে রাজি হয়নি চীন। কিন্তু গলওয়ান নদীর পানি যেভাবে বাড়ছে, তাতে তাদের হয়তো এমনিই সেনা প্রত্যাহার করতে হতে পারে।

সূত্র : সংবাদ প্রতিদিন

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড