• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধ করতে চায় ডব্লিউএইচও

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জুলাই ২০২০, ১৩:০৬
হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধ করতে চায় ডব্লিউএইচও
হাইড্রোক্সিক্লোরোকুইন (ছবি : প্রতীকী)

সম্প্রতি একটি প্রতিবেদনের ওপর ভিত্তি করে গত মে মাসের শেষের দিকে করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সপ্তাহখানেক পরে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল। শনিবার এক বিবৃতিতে আবারও ওষুধটির ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

প্রসঙ্গত, হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ মূলত ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার হয়। করোনাভাইরাসের এখন পর্যন্ত কোনও স্বীকৃত ওষুধ আবিষ্কৃত না হওয়ায় বিভিন্ন দেশে ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার চলছে। এক গবেষণায় হাইড্রোক্সিক্লোরোকুইন ও ক্লোরোকুইন কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত পাওয়ার পর গত ২৫ মে এর ব্যবহার স্থগিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত ৩ জুন ওই সিদ্ধান্ত থেকে সরে এসে সংস্থাটি ক্লিনিক্যাল পরীক্ষায় ওষুধ দুটি ব্যবহারের অনুমোদন দেয়। শনিবার সংস্থাটির পক্ষ থেকে আবার এর ব্যবহার বন্ধ করার পরামর্শ এলো।

হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের হাইড্রোক্সিক্লোরোকুইন প্রয়োগে মৃত্যু ঝুঁকি না কমার কথা জানিয়ে এর ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের বিবৃতিতে বলা হয়েছে, অন্তর্বর্তীকালীন ট্রায়ালে এই ওষুধগুলো প্রয়োগে রোগীর মৃত্যু ঝুঁকি কমার কোনও প্রমাণ পাওয়া যায়নি। কোনও প্রভাব থাকলেও তা খুবই সামান্য।

এপ্রিলের শেষ সপ্তাহে খোদ যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন এই ওষুধের ঝুঁকির ব্যাপারে সতর্ক করে দেয়। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই এই ওষুধটিকে ‘গেমচেঞ্জার’ আখ্যা দিয়ে আসছেন।

আরও পড়ুন : করোনার মধ্যেই যুক্তরাষ্ট্রে ‘মগজ খেকো’ অ্যামিবার সন্ধান!

গত ১৮ মে ট্রাম্প দাবি করেন, তিনি নিয়মিত এই ওষুধ গ্রহণ করছেন। তার সংস্পর্শে আসা দুই ব্যক্তির করোনা সংক্রমণ ধরা পড়ার পর সতর্কতা হিসেবে এগুলো গ্রহণ করছেন বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড