• বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই ভারতীয় কৃষককে তুলে নিয়ে এসেছে বিজিবি!

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ জুলাই ২০২০, ১৪:৩৫
বিএসএফ
বিএসএফ (ছবি : সংগৃহীত)

ফের আন্তর্জাতিক সীমান্ত লাগোয়া এলাকা থেকে ভারতীয় কৃষকদের তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির বিরুদ্ধে। গত বছর কোচবিহারের কুচলিবাড়িতে এমনই ঘটনা ঘটেছিল। এবার মুর্শিদাবাদ জেলার রানিনগরের বামনাবাদে দুই ভারতীয় কৃষককে তুলে নিয়ে গেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, বিজিবি রক্ষীদের হাতে আটক দুই কৃষকের নাম নয়ন শেখ ও সাইদুল ইসলাম। সীমান্তের ওপারে বাংলাদেশের রাজশাহী। এপারে মুর্শিদাবাদ জেলার আন্তর্জাতিক সীমান্তের কাছে ভারতীয় ভূখণ্ডে চাষ করছিলেন নয়ন ও সাইদুল। জলঙ্গীর বাসিন্দা তাঁরা। অভিযোগ, তাদের বাংলাদেশে নিয়ে গিয়ে আটকে রাখা হয়েছে।

অপহৃত দুই ভারতীয় কৃষককে দেশে ফেরানোর বিষয়ে বিএসএফ ও জেলা প্রশাসনের দ্বারস্থ হলেন আত্মীয়রা। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে। জেলা প্রশাসন সূত্রে খবর, বাংলাদেশে আটকে রাখা নয়ন শেখ ও সাইদুল ইসলামকে দেশে ফেরানোর ব্যাপারে কথা চলছে।

বিজিবি কমান্ডিং অফিসারদের সঙ্গে কথা বলছেন বিএসএফ অফিসাররা। গত বছর অগস্ট মাসে কোচবিহারের কুচলিবাড়ি সীমান্তের কাছে ভারতীয় কৃষক জগবন্ধু রায়কে অপহরণ করেছিল বিজিবি। পরে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনির আলোচনায় জট কাটে। ফিরে আসেন ওই কৃষক।

তার আগে সীমান্ত পেরিয়ে দুই বাংলাদেশির অনুপ্রবেশ আটকেছিল বিএসএফ। সম্প্রতি বাংলাদেশের দিক থেকে বেশ কয়েকবার অনুপ্রবেশ আটকে দেয় বিএসএফ। গুলিও চালায়।

বাংলাদেশ সীমান্তরক্ষীদের অভিযোগ, বিনা প্ররোচনায় গুলি চালিয়েছিল বিএসএফ। যদিও বিএসএফের দাবি, যে ভাবেই হোক অনুপ্রবেশ বন্ধ করা হবে। এর পরেই মুর্শিদাবাদ জেলার আন্তর্জাতিক সীমান্ত এলাকায় দুই ভারতীয় কৃষককে তুলে নিয়ে যাওয়ার ঘটনা ঘটল।

অন্যদিকে এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। তবে বাংলাদেশের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। দ্রুত সমস্যার সমধান হয়ে যাবে বলেই আশা করা হচ্ছে।

ওডি

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড