• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংকংয়ের জনগণকে ‘সেফ হ্যাভেন’ সুবিধা দেবে অস্ট্রেলিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুলাই ২০২০, ০৯:২৬
হংকংয়ের জনগণকে ‘সেফ হ্যাভেন’ সুবিধা দেবে অস্ট্রেলিয়া
হংকংয়ের জনগণ (ছবি : প্রতীকী)

নতুন নিরাপত্তা আইন পাসের পর সৃষ্ট উত্তেজনার প্রেক্ষিতে হংকংবাসীদের ‘সেফ হ্যাভেন’ বা সাময়িক আশ্রয় সুবিধা দেওয়ার পরিকল্পনা করছে অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার (২ জুলাই) অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী নিজেই গণমাধ্যমের কাছে এ তথ্য নিশ্চিত করেছেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন হংকংয়ের পরিস্থিতি ‘খুবই উদ্বেগজনক’ এবং এ বিষয়ে তার সরকার অঞ্চলটির বাসিন্দাদের বিশেষ সুবিধা দেওয়ার কথা ভাবছে বলে জানান।

হংকংয়ের বাসিন্দাদের সেফ হ্যাভেন’ সুবিধা দেওয়া হবে কি না এমন এক প্রশ্নের জবাবে মরিসন জানান, যুক্তরাজ্য তাদের যে সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে সেই একই ধরনের সুবিধা দেয়ার পরিকল্পনা করছে অস্ট্রেলীয় সরকারও।

তিনি আরও বলেন, চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পর আমি এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবো। তবে যদি জানতে চান, ওই ধরনের সুবিধা দেওয়ার ক্ষেত্রে আমরা প্রস্তুত কি না? উত্তর হচ্ছে, হ্যাঁ!

জানা গেছে, অস্ট্রেলিয়া হংকংয়ের বাসিন্দাদের অস্থায়ী সুরক্ষা ভিসা দেয়ার প্রস্তাব দিতে পারে। যার ফলে আশ্রয়প্রার্থীরা দেশটিতে তিন বছর পর্যন্ত থাকার অনুমতি পেতে পারেন।

গত মঙ্গলবার (৩০ জুন) চীনের পার্লামেন্টে পাস হয়েছে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন। এই আইনের কারণে স্বায়ত্তশাসিত হংকংয়ের ওপর চীনের কর্তৃত্ব প্রতিষ্ঠা এবং ওই নগরীর স্বাধীনতা হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। চীনের পাস করা নতুন জাতীয় নিরাপত্তা আইনের প্রতিবাদে প্রবল বিক্ষোভ উত্তাল হয়ে উঠেছে হংকং।

এই অবস্থায় হংকংবাসীর পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বুধবার (১ জুলাই) হাউস অব কমন্সে বরিস জনসন বলেন, চীনের নতুন নিরাপত্তা আইনের কারণে হংকংবাসীর স্বায়ত্তশাসন লঙ্ঘন হচ্ছে এবং ভুক্তভোগীরা চাইলে আগের এই ব্রিটিশ উপনিবেশ ছেড়ে ব্রিটেনে চলে আসতে পারে।

আরও পড়ুন : ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বলবৎ রাখতে ইইউর দ্বারস্থ যুক্তরাষ্ট্র

তিনি আরও বলেন, সাড়ে তিন লাখ ব্রিটিশ পাসপোর্টধারী এবং আরও ২৬ লাখ যোগ্য আবেদনকারীকে আগামী পাঁচ বছর ব্রিটেনে বসবাসের সুযোগ দেওয়া হবে। তার এক বছর পরে সংশ্লিষ্ট ব্যক্তিরা ব্রিটেনের নাগরিকত্বের জন্য আবেদন জানাতে পারবেন।

সূত্র : বিবিসি নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড