• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনা অ্যাপ নিষিদ্ধ করায় ভারতের সার্বভৌমত্ব সুরক্ষিত হবে : যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০২ জুলাই ২০২০, ১১:০২
চীনা অ্যাপ নিষিদ্ধ করায় ভারতের সার্বভৌমত্ব সুরক্ষিত হবে : যুক্তরাষ্ট্র
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : এনডিটিভি)

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করায় ভারতের সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা সুরক্ষিত থাকবে। এসব অ্যাপ চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নজরদারির অস্ত্র হিসেবে ব্যবহৃত হতো বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার (১ জুলাই) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেছেন বলে খবর দিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই।

লাদাখ সীমান্তে চীনা ও ভারতীয় সেনাদের ভয়াবহ সংঘাতের উত্তেজনার প্রেক্ষিতে গত সপ্তাহে বেশ কয়েকটি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত। এগুলোর মধ্যে রয়েছে জনপ্রিয় শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক। এছাড়া ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় অ্যাপসও নিষিদ্ধের তালিকায় রয়েছে।

বুধবার দিল্লির ওই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ভারতের এই স্বচ্ছ অ্যাপ বিষয়ক মনোভাবে তাদের সার্বভৌমত্ব জোরালো হবে। এতে ভারতের মর্যাদা ও জাতীয় নিরাপত্তাও বাড়বে।

উল্লেখ্য, ভারতের তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতীয়দের বিভিন্ন তথ্যকে সুরক্ষিত রাখার জন্যই চীনের অ্যাপ নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ধরনের চীনা অ্যাপ থেকে মোবাইল ফোনে থাকা তথ্য চুরি হওয়ার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন : ভারতীয় সেনার গুলিতে দাদার মৃত্যু, বুকে বসে কাঁদছে নাতি

চীন ও ইংল্যান্ডের পর ভারতে টিকটক ব্যবহারকারীদের সংখ্যা সবচেয়ে বেশি। মূলত নতুন প্রজন্মের মধ্যে এই অ্যাপটির জনপ্রিয়তা বেশি। ইতোমধ্যে টিকটক ব্যবহারকারীর সংখ্যা ছাড়িয়েছে ২০০ কোটি। এদের মধ্যে ভারতীয় ব্যবহারকারীর সংখ্যা ৬১ কোটি বেশি।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড