• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেডিক্যাল সরঞ্জাম কেনায় অনিয়ম

স্লোভেনিয়ার মন্ত্রী-পুলিশপ্রধানের পদত্যাগ

  আন্তর্জাতিক ডেস্ক

০১ জুলাই ২০২০, ০০:০৭
স্লোভেনিয়া
ছবি : সংগৃহীত

ভেন্টিলেটর ও মেডিক্যাল সরঞ্জাম কেনায় অনিয়মের অভিযোগ ওঠায় ইউরোপের দেশ স্লোভেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী অ্যালেস হোস ও পুলিশের প্রধান জেনারেল অ্যান্টন ট্রাভনার পদত্যাগ করেছেন। 

মঙ্গলবার দেশটির পুলিশ আগাম ঘোষণা ছাড়াই তাদের বাসভবনে অভিযান পরিচালনা করায় পদত্যাগ করেন তারা।

স্বরাষ্ট্রমন্ত্রী অ্যালেস ও পুলিশের পরিচালক ট্রাভনার বলেছেন, রাজনৈতিক উদ্দেশে তাদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনা হয়েছে। 

অ্যালেস হোস বলেন, ভেন্টিলেটর ও মেডিক্যাল সরঞ্জাম ক্রয় কাজে অনিয়মের সঙ্গে জড়িত সন্দেহে তার, পুলিশ পরিচালকের এবং আরও বেশ কয়েকজন সরকারি কর্মকর্তার বাড়িতে অভিযান চালায় পুলিশ। পূর্ব ঘোষণা ছাড়া পুলিশি অভিযানের প্রতিবাদে তিনি প্রধানমন্ত্রী জ্যানেজ জানসার কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দেন। পরে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করেন প্রধানমন্ত্রী।

পুলিশের পরিচালক অ্যান্টন ট্রাভনারের পদত্যাগপত্র স্বরাষ্ট্রমন্ত্রী হোস নিজেই গ্রহণ করেছেন বলে এক সংবাদ সম্মেলনে জানান। হোস বলেন, পুলিশের এই অভিযানের ব্যাপারে তাকে এবং ট্রাভনারকে আগে জানানো হয়নি। দেশটির অর্থনৈতিক উন্নয়ন ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ড্রাভকো পোছিভালসেকের বাড়িতেও অভিযান চালায় পুলিশ।

পোছিভালসেকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশি হেফাজতে নেওয়ার পর নিজের বাসভবনেও অভিযানের তথ্য জানতে পান স্বরাষ্ট্রমন্ত্রী। হোস বলেন, তিনি মনে করেন- বাসভবনে পুলিশের অভিযান রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। একজন মন্ত্রী হিসেবে রাজনৈতিক দায়বোধের জায়গা থেকে তিনি পদত্যাগ করেছেন।

আরও পড়ুন : এবার সীমান্তে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েন করল চীন

গত ১৫ মে ইউরোপের প্রথম দেশ হিসেবে স্লোভেনিয়া করোনাভাইরাস মহামারি অবসানের ঘোষণা দেয়। কিন্তু দেশটির অনেক সাধারণ মানুষের মনে দীর্ঘদিন ধরে এক ধরণের চাপা অসন্তোষ বিরাজ করছে। তাদের অভিযোগ- করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত মেডিকেল সরঞ্জাম ও ভেন্টিলেটর ক্রয়ের জন্য স্থানীয় প্রতিষ্ঠান জেনোপ্ল্যানেটের সঙ্গে আট মিলিয়ন ইউরোর চুক্তিতে অস্বচ্ছতা ও অনিয়ম হয়েছে।

সরকারের এই চুক্তির বিরুদ্ধে রাজধানী লুবলিয়ানার বিভিন্ন স্থানে বিক্ষুব্ধ জনতা সাইকেল মিছিল করে প্রতিবাদ জানান। এমন পরিস্থিতিতে দেশটির পুলিশ প্রশাসন ভেন্টিলেটর ও মেডিকেল সরঞ্জাম ক্রয়ের সঙ্গে জড়িতদের বাসায় অভিযান পরিচালনা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড