• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাইসেন্স জালিয়াতি ইস্যুতে পাকিস্তানি পাইলটদের অব্যাহতি দিল ভিয়েতনাম

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুন ২০২০, ১২:৪৯
লাইসেন্স জালিয়াতি ইস্যুতে পাকিস্তানি পাইলটদের অব্যাহতি দিল ভিয়েতনাম
পাইলটরা বিমান চালাচ্ছেন (ছবি : প্রতীকী)

ভিয়েতনামের এয়ারলাইন্সে কাজ করা পাকিস্তানি পাইলটদের অব্যাহতি দিয়েছে দেশটির এভিয়েশন কর্তৃপক্ষ। কয়েক জন পাকিস্তানি পাইলট সন্দেহজনক লাইসেন্স ব্যবহার করতে পারে বলে বৈশ্বিক এয়ারলাইন্স নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান আইএটিএ’র (ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন) কাছ থেকে সতর্কতা পাওয়ার পর সোমবার (২৯ জুন) এই সিদ্ধান্ত ঘোষণা করে ভিয়েতনামের এভিয়েশন কর্তৃপক্ষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত সপ্তাহে পাকিস্তানের এভিয়েশন মন্ত্রী গুলাম সারওয়ার জানান, তার দেশের ৪০ শতাংশ পাইলটই ভুয়া লাইসেন্স নিয়ে বিমান চালান। তিনি জানান, পাকিস্তানের ২৬২ জন পাইলট নিজেরা পরীক্ষা না দিয়েই লাইসেন্স পেয়েছেন। তাদের হয়ে পরীক্ষা দিয়েছে অন্য কেউ। এরপরেই আইএটিএ’র তরফ থেকে বলা হয় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের পাইলটদের লাইসেন্সে অনিয়ম পাওয়ার ঘটনায় নিরাপত্তা নিয়ন্ত্রণে মারাত্মক ঘাটতি প্রতিফলিত হয়।

সোমবার ভিয়েতনামের সিভিল এভিয়েশন অথরিটির (সিএএভি) এক বিবৃতিতে বলা হয়, ভিয়েতনামের এয়ারলাইন্সে কর্মরত পাকিস্তানের সব পাইলটকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দিয়েছেন সিএএভি’র প্রধান। 

পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত এই অব্যাহতি কার্যকর থাকবে। পাইলটদের প্রোফাইল পর্যালোচনা করতে সিএএভি পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করছে বলেও বিবৃতিতে জানানো হয়।

পাকিস্তানের ২৭ জন পাইলটকে লাইসেন্স দিয়েছে ভিয়েতনাম। এর মধ্যে ১২ জন এখনও সক্রিয় রয়েছেন। বাকি ১৫ পাইলটের চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে কিংবা করোনা ভাইরাস মহামারির কারণে নিষ্ক্রিয় রয়েছেন বলে জানিয়েছে সিএএভি। সক্রিয় ১২ জনের মধ্যে ১১ জনই ভিয়েটজেট এভিয়েশন এয়ারলাইনে কাজ করেন আর বাকি একজন দেশটির জাতীয় পতাকাবাহী ভিয়েতনাম এয়ারলাইন্সে কাজ করেন।

ভিয়েটজেটের বিবৃতিতে বলা হয়, লাইসেন্স ইস্যুর খবর সামনে আসার পর থেকেই পাকিস্তানি পাইলটদের কাজে নিয়োগ করা বন্ধ রাখা হয়েছে আর পাকিস্তানের ইস্যু করা লাইসেন্স নিয়ে কোনও পাইলটই তাদের বিমান পরিচালনা করছে না। 

সিএএভি জানিয়েছে, ভিয়েতনাম এয়ারলাইন্স ও বাম্বো এয়ারওয়েজ কোনও পাকিস্তানি পাইলট ব্যবহার করছে না।

আরও পড়ুন : উইঘুরে মুসলিমদের জন্ম নিয়ন্ত্রণে বাধ্য করছে চীন

ভিয়েতনামের এয়ারলাইন্সগুলোতে বর্তমানে এক হাজার ২৬০ জন পাইলট রয়েছেন। এর মধ্যে প্রায় অর্ধেকই বিদেশি নাগরিক বলে জানিয়েছে সিএএভি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: i[email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড