• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ভুটানের জমিকে নিজেদের দাবি করল চীন

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুন ২০২০, ১২:২৭
এবার ভুটানের জমিকে নিজেদের দাবি করল চীন
চীনের দাবিকৃত ভুটানি জমি (ছবি : এনডিটিভি)

আগ্রাসনের নতুন নীতিতে চলছে চীন। ভারতের পর এবার ভুটানের দিকে নজর দিয়েছে দেশটি। ভুটানের বেশ কিছু এলাকা নিজেদের বলে দাবি করেছে চীন।

জানা গেছে, গ্লোবাল এনভায়রনমেন্ট ফেসিলিটি কাউন্সিলের (জিইএফসি) বৈঠকে সাকটেঙ্গ ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারি এলাকাকে নিজেদের বলে দাবি করে বেইজিং। অথচ এলাকাটি ভুটান সীমান্তের অন্তর্গত।

এলাকাটি নিয়ে অতীতে কোনো বিতর্ক হয়নি। যদিও ওই এলাকায় চীন ও ভুটানের সীমানা নির্ধারিত ও নির্দিষ্ট নয়। তবে চীনের এই দাবিকে কড়া ভাষায় নাকচ করে দিয়েছে থিম্পু।

বিবৃতির মাধ্যমে জানানো হয়, সাকটেঙ্গ ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারি এলাকা একেবারেই ভুটানের নিজস্ব সীমানার মধ্যে পড়ছে। এ বিষয়ে কোথাও কোনো ধরনের দ্বিমত নেই।

উল্লেখ্য, জিইএফসিতে বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কার হয়ে প্রতিনিধিত্ব করেন ভারতের আইএএস অফিসার অপর্ণা সুব্রমণি। গত ২ জুন প্রজেক্ট নিয়ে কাউন্সিলের বৈঠকে আলোচনা হয়। চীনের কাউন্সিল সদস্য ঝোংঝিন ওয়াং ভুটানের সীমানায় থাকা ওই স্যানচুয়ারি নিয়ে আপত্তি তোলেন।

চীনের দাবি, তাদের এই প্রকল্পে আপত্তি রয়েছে, কারণ এটি বিতর্কিত এলাকায় অবস্থিত। তবে পরদিনই ১৮০ ডিগ্রি ঘুরে চীনা প্রতিনিধি জানান, তারা এই প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নিচ্ছেন। যেহেতু এটি চীন-ভুটান সীমান্তের বিতর্কিত এলাকায় রয়েছে, তাই চীন কোনোভাবেই চায় না যে- প্রকল্পটি হোক।

আরও পড়ুন : ভারতে সাবমেরিন হামলার জন্য করাচিকে পছন্দ চীনের!

কাউন্সিলের এই প্রকল্পের ব্যাপারে মতামত জানাতে সম্মত হয়নি চীন। তবে চীনের এই দাবি পুরোপুরি অগ্রাহ্য ও অস্বীকার করছে ভুটান। তাদের দাবি এই সাকটেঙ্গ ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারি ভুটানের অন্তর্গত।

সূত্র : কলকাতা ২৪/৭

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড