• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদী

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুন ২০২০, ১০:২৪
আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদী
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এনডিটিভি)

ভারতে আনলক-১ শেষ হচ্ছে আগামী বুধবার (১ জুলাই)। তাই মঙ্গলবার (৩০ জুন) বিকাল ৪টায় ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার দাপট, চীনের আগ্রাসন নিয়ে তিনি কী বলেন তা-ই দেখার। তবে একটি বিষয় স্পষ্ট, কাল থেকে নতুন করে লকডাউন হচ্ছে না। কেন্দ্র জানিয়েছে, বুধবার থেকে দেশে শুরু হচ্ছে আনলক-২। যা চলবে ৩১ জুলাই পর্যন্ত।

তবে এ যাত্রাতেও কনটেনমেন্ট জোন বা গণ্ডিবদ্ধ সংক্রমিত এলাকায় ৩১ জুলাই পর্যন্ত লকডাউন থাকবে। সেখানে ছাড় থাকবে শুধু জরুরি পরিষেবায়। কোন এলাকা বা তার কতটা কনটেনমেন্ট জোনে থাকবে, তা স্থির করার অধিকার থাকবে রাজ্যগুলোর হাতে।

আনলক প্রথম পর্বের তুলনায় দ্বিতীয় পর্বে নৈশ কার্ফু এক ঘণ্টা কমবে অর্থাৎ এটা চলবে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত। দোকানে পাঁচ জনের বেশি ক্রেতা ঢোকার নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হল। 

স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, এ দফাতেও বন্ধ থাকছে মেট্রো রেল। খুলছে না সিনেমা হল, জিম, সুইমিং পুল, থিয়েটার, বার, প্রেক্ষাগৃহ। এমনকি যে কোনো সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান বা মিছিল বন্ধই থাকছে। এক মাস বন্ধ সব স্কুল-কলেজ ও কোচিং ইনস্টিটিউট। তবে ১৫ জুলাই থেকে কেন্দ্র ও রাজ্য সরকারের ট্রেনিং ইনস্টিউটগুলো খোলা যাবে। সে ব্যাপারে বিশেষ নির্দেশিকা পরে জারি করা হবে।

আরও পড়ুন : উইঘুরে মুসলিমদের জন্ম নিয়ন্ত্রণে বাধ্য করছে চীন

দেশের মধ্যে রেল ও বিমান পরিষেবা যেমন অল্প সংখ্যায় চলছে, তেমনই চালু থাকবে। চালু থাকছে বন্দে ভারত মিশনও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড