• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের বিমানবাহিনী পাচ্ছে রাফালে যুদ্ধ বিমান   

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুন ২০২০, ১৮:১১
করোনা
ছবি : সংগৃহীত

চীনের সঙ্গে টানটান উত্তেজনার মধ্যেই যুদ্ধের প্রস্তুতি বাড়াচ্ছে ভারত। সামরিকভাবে প্রস্তুতি বাড়ানোর অংশ হিসেবে চলতি বছরের ২৭ জুলাইয়ের মধ্যে ভারতের হাতে আসছে রাফালে যুদ্ধ বিমান।

জানা গেছে, রাফালে যুদ্ধ বিমান ভারতের হরিয়ানার আম্বালা সামরিক ঘাঁটিতে রাখা হবে। চলতি বছরের আগস্টের মধ্যে তৈরি হয়েছে যাবে ‘গোল্ডেন অ্যারো’ স্কোয়াড্রন।

বিমান ঘাঁটি কিংবা সমুদ্রের বুকে ভাসতে থাকা বিমানবাহী জাহাজের রানওয়ে থেকে উড়ে গিয়ে শত্রু ঘাঁটিতে হামলা চালাতে সক্ষম এই রাফালে যুদ্ধ বিমান।

ভারতের বিমানবাহিনীর হাতে রাফালে যুদ্ধ বিমান আসার খবর বেইজিংয়ের কিছুটা উদ্বেগ বাড়াবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
এদিকে পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা ক্রমশ বাড়ছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় অত্যাধুনিক যুদ্ধাস্ত্র মজুত করছে লালফৌজ। ভারতের আকাশসীমার খুব কাছাকাছি উড়ছে চীনা যুদ্ধবিমান-চপার।

বসে নেই ভারতও। এরই মধ্যে সীমান্ত এলাকায় মোতায়েন করা হয়েছে প্রায় ৫০ হাজার অতিরিক্ত সেনা, টি-৯০ ভীষ্ম ট্যাংক, বসানো হয়েছে জমি থেকে আকাশমুখী ক্ষেপণাস্ত্র, এয়ার সার্ভিল্যান্স সিস্টেম।

রাশিয়া, ইসরায়েলের মতো একাধিক দেশ থেকে প্রায় শত কোটি টাকার সামরিক অস্ত্র কিনেছে ভারত। যা দফায়-দফায় দেশে এসে পৌঁছছে। এই মধ্যে বিশ্বের প্রথমসারির যুদ্ধ বিমান হাতে আসা বিশেষ তাৎপর্যপূর্ণ।

জানা গেছে, ৫৯ হাজার কোটি টাকার বিনিময়ে ফ্রান্স থেকে ৩৬টি রাফালে যুদ্ধ বিমান কিনেছে ভারত। ২০২২ সালের মধ্যে সবগুলো বিমান ভারতীয় বিমানবাহিনীর হাতে চলে আসবে।

রাফালে যুদ্ধ বিমানের দুটি স্কোয়াড্রন তৈরি করা হবে। একটি আম্বালা সামরিক ঘাঁটি ও অন্যটি বাংলার হাসিমারা বিমানবাহিনীর ঘাঁটিতে রাখা থাকবে।

ওডি/ 
 

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : চীন ভারত সংঘাত

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড