• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার তিন নতুন উপসর্গ 

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুন ২০২০, ১৭:৪০
করোনা
ছবি : সংগৃহীত

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম সংক্রমণ ধরা পড়ার পর জ্বর, কাশি ও শ্বাসকষ্ট —এই তিনটি উপসর্গের কথা ঘোষণা করা হয়েছিল। তারপর থেকে নতুন নতুন লক্ষণ দেখা দিতে থাকে। এবার সেই তালিকায় আরো তিনটি নতুন উপসর্গ যোগ করল মার্কিন স্বাস্থ্য বিভাগ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি। সেগুলো হল- নাক দিয়ে ক্রমাগত পানি পড়া, ডায়েরিয়া বা পেট খারাপ এবং বমি বমি ভাব।

এর ফলে এখনো পর্যন্ত সবমিলিয়ে করোনার ১২টি উপসর্গ চিহ্নিত করল মার্কিন এই শীর্ষ স্বাস্থ্য সংস্থা। তবে এখানেই শেষ নয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পরবর্তীতে তালিকায় আরো নতুন নতুন করোনা সংক্রমণের উপসর্গকে যোগ করা হবে। তবে এতদিন পর্যন্ত সিডিসি’র তালিকায় করোনাভাইরাসে সংক্রামিত হওয়ার প্রাথমিক উপসর্গ হিসেবে যুক্ত ছিল, শ্বাসকষ্ট, গলা ব্যথা, ক্লান্তি ভাব, মাথা ও গা-হাত,পা ব্যথা।

এছাড়াও প্রতিনিয়ত যেভাবে লাফিয়ে লাফিয়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে তাতে জরুরি উপসর্গ হিসেবে শ্বাসকষ্ট, বুকে ব্যথা, ঘ্রাণ শক্তি কমে আসা,ঠোঁট শুকিয়ে যাওয়া বা ঠোঁটের রঙ ফ্যাকাশে হয়ে যাওয়াকে করোনা রোগের প্রাথমিক লক্ষন হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

তবে যেভাবে প্রতিদিন আক্রান্তের তালিকা ক্রমশ লম্বা হচ্ছে, তাতে সংক্রমণের প্রাথমিক উপসর্গ হিসেবে সিডিসি’র তালিকায় যুক্ত হচ্ছে নতুন নতুন বিষয়। সিডিসি’র দেওয়া তথ্যানুযায়ী,যদি কোনও ব্যক্তির শরীরে ২থেকে ১৪ দিনের মধ্যে এই ধরনের উপসর্গ দেখা দেয়, তবে দেরী না করে তার অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

তবে গত এপ্রিল মাস পর্যন্ত করোনার উপসর্গ হিসেবে সিডিসি’র তালিকায় যুক্ত ছিল ছয়টি বিষয়। পরে নতুন করে আরো তিনটি উপসর্গের নাম সংযোজিত হয়। এখানেই শেষ নয়, এই তালিকা আরো বাড়বে বলে জানা গেছে। শুধু তাই নয়, করোনা সংক্রমণের নতুন উপসর্গ হিসেবে যারা দীর্ঘদিন ডায়াবেটিস ও হার্টের রোগে ভুগছেন তাদের রোগ সম্পর্কে সর্তক বার্তা দিয়েছে সিডিসি। বয়স্ক মানুষদের সচেতন থাকা এবং স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় নির্দেশ মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস।

ওডি/ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড