• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের সকল প্রতিষ্ঠানের নির্মাণ কাজ বাতিল ভারতে

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুন ২০২০, ১৫:৪৫
চীনের সকল প্রতিষ্ঠানের নির্মাণ কাজ বাতিল ভারতে
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এনডিটিভি)

ভারত-চীন উত্তেজনা বেড়েই চলছে। অর্থনৈতিকভাবে চীনকে কোণঠাসা করতে চীনা পণ্য বয়কটের দাবি উঠছে ভারতে। এরকম এক পরিস্থিতিতে বিহারে একটি ব্রিজ নির্মাণের জন্যে টেন্ডার বাতিল করল দেশটির কেন্দ্রীয় সরকার। ওই নির্মাণকাজে যুক্ত ছিল দুটি চীনা প্রতিষ্ঠান।

ভারতের কেন্দ্রীয় সরকার এরই মধ্যে বিএসএনএল, এমটিএমএলসহ দেশটির টেলিকম প্রতিষ্ঠানগুলোকে চীনের সরঞ্জাম ব্যবহার করতে নিষেধ করেছে। এবার অবকাঠামোগত ক্ষেত্রে জড়িত চীনা কোম্পানিগুলোর ওপরে আঘাত হানা শুরু হলো।

বিহার সরকারের এক কর্মকর্তা স্থানীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন, গঙ্গা নদীর ওপরে একটি ব্রিজ নির্মাণের জন্য নিয়োগ করা হয়েছিল মোট ৪ সংস্থাকে। এদের মধ্যে দুটি সংস্থা চীনের। ওই টেন্ডার বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। গোটা প্রকল্পের মোট খরচ ধরা হয়েছিল ২,৯০০ কোটি টাকা। এর মধ্যেও ছিল ৫.৬ কিলোমিটার লম্বা ব্রিজ, আন্ডার পাস, রেল ওভারব্রিজ ও অন্যান্য ছোট ছোট ব্রিজ।

এর আগে ২০১৯ সালের ১৬ ডিসেম্বর ওই ব্রিজ নির্মাণের ব্যাপারে ছাড়পত্র দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনীতিবিষয়ক কমিটি। কমিটির চেয়ারম্যান খোদ দেশটির প্রধানমন্ত্রী। কিন্তু গালওয়ানের ২০ জওয়ানের মৃত্যু পর সবকিছুই ওলটপালট হয়ে গেল।

আরও পড়ুন : ভারতীয় ভূখণ্ডের কতটা ভেতরে ঢুকেছে চীনের সেনারা?

গঙ্গার ওপরে মহাত্মা গান্ধী সেতুর সমান্তরাল ওই ব্রিজটি তৈরি হচ্ছিল। এটি তৈরি হয়ে গেল উপকৃত হতেন পাটনা, বৈশালী ও সারান জেলার মানুষজন। ব্রিজের সঙ্গেই নির্মাণের তালিকায় ছিল চারটি আন্ডার পাস, ১.৫৮ কিলোমিটার লম্বা রাস্তা, একটি ফ্লাইওভার, চারটি ছোট ব্রিজ, পাঁচটি বাস স্ট্যান্ড ও ১৩টি রোড জংশন। প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালে।

সূত্র : জি-নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড