• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনা মার্শাল আর্টের জবাবে সীমান্তে ভারতের 'ঘাতক' কমান্ডো 

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুন ২০২০, ১৪:৪১
চীনা মার্শাল আর্টের জবাবে সীমান্তে ভারতের 'ঘাতক' কমান্ডো 
সীমান্তে মোতায়েন ভারতের 'ঘাতক' কমান্ডোর সদস্যরা (ছবি : দ্য এক্সপ্রেস ট্রিবিউন)

লাদাখ সীমান্তে ভারত ও চীনের বাহিনীর উত্তেজনা চরমে। দেশ দুইটি ইতোমধ্যে সীমান্তে তাদের সেনা ও সরঞ্জাম বাড়িয়েছে। একদিকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীন যখন মার্শাল আর্ট প্রশিক্ষণপ্রাপ্ত বাহিনী মোতায়েন করছে, পাল্টা জবাব দিতে প্রস্তুত ভারতের 'ঘাতক' কমান্ডো।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, চীনের মার্শাল আর্ট প্রশিক্ষণপ্রাপ্ত বাহিনীর জবাবে এলএসিতে পাল্টা 'ঘাতক' কম্যান্ডোদের মোতায়েন করেছে ভারতীয় সেনাবাহিনী।

বিশেষ এই বাহিনীর বিশেষত্ব বলতে দেশটির গণমাধ্যমে বলা হয়, বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এই বাহিনীকে কর্ণাটকের বেলগামে ৪৩ দিন ধরে তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।

শারীরিক ক্ষমতা আরও বাড়াতে কড়া প্রশিক্ষণ দেওয়া হয় ঘটক কমান্ডোদের। একই সঙ্গে কমান্ডোদের প্রশিক্ষণের সময় ৩৫ কিলোগ্রাম ওজন নিয়ে টানা ৪০ কিলোমিটার ছুটতে হয়, অস্ত্র প্রশিক্ষণ ছাড়াও ঘটক কম্যান্ডোদের হাতাহাতি লড়াইয়ের প্রশিক্ষণ দেওয়া হয়।

এছাড়া মার্শাল আর্টে দক্ষ হয় 'ঘাতক' কমান্ডোরা, মরুভূমি ও দুর্গম এলাকার জন্য আলাদা প্রশিক্ষণ দেওয়া হয়। 'ঘাতক' কমান্ডোদের একটি ইউনিটে একজন অফিসার ও একজন জেসিওসহ ২২ জন কমান্ডো থাকেন। 

আরও পড়ুন : চীনের যে তিনটি অস্ত্র ভারতের প্রধান চিন্তার কারণ!

পাশাপাশি ঠিক একইরকমভাবে আরেকটি দল রিজার্ভে প্রস্তুত থাকে। ফলে সবমিলিয়ে একটি ইউনিটে ৪০ থেকে ৪৫ জন ঘাতক কমান্ডো থাকে এক দলে। 

সূত্র : জি নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড