• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা মোকাবিলায় বিশ্বনেতাদের ঐক্যের ডাক, ৬৯০ কোটি ডলার বরাদ্দ

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুন ২০২০, ০৯:০৪
করোনা মোকাবিলায় বিশ্বনেতাদের ঐক্যের ডাক, ৬৯০ কোটি ডলার বরাদ্দ
করোনা মোকাবিলায় বিশ্বনেতাদের অনলাইন বৈঠক (ছবি : সিএনএন)

বিশ্বজুড়ে কোভিড-১৯ মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কমিশনসহ বিভিন্ন দেশের কাছ থেকে প্রায় ৬৯০ কোটি ডলার তহবিলের আশ্বাস পাওয়া গেছে। ইইউ এক্সিকিউটিভ ও অ্যাডভোকেসি গ্রুপ গ্লোবাল সিটিজেনের যৌথ উদ্যোগে ৪০টি সরকারের অংশগ্রহণে বৈশ্বিক ভার্চুয়াল সম্মেলনে এই প্রতিশ্রুতি আসে। 

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন থেকে জানা গেছে, করোনা ভাইরাসের পরীক্ষা-চিকিৎসা ও টিকা উদ্ভাবনে এই তহবিল ব্যয় করা হবে। সম্মেলনে জোরালোভাবে উঠে এসেছে ঐক্যবদ্ধভাবে কোভিড মোকাবিলা ও সবার জন্য ভ্যাকসিন নিশ্চিতের বিষয়টি।

যুক্তরাষ্ট্র ও চীনের জাতীয় উদ্যোগের বিপরীতে ইউরোপীয় ইউনিয়ন মহামারি নিয়ন্ত্রণ ও নির্মূলের প্রচেষ্টায় বৈশ্বিক সহযোগিতা গড়ার চেষ্টা করছে। সেই সহযোগিতা-সম্মেলনের অংশ হিসেবে বিশ্বজুড়ে টেলিভিশন ও অনলাইনে একটি ভার্চুয়াল কনসার্ট সম্প্রচারিত হয়। মাইলি সাইরাস, জাস্টিন বিবার, শাকিরা, ক্লোয়ি এক্স হল ও আশারসহ অনেক খ্যাতনামা শিল্পী এতে অংশ নেন। যখনই ভ্যাকসিন তৈরি হোক না কেন; সবাই যেন সেটা পায় তা নিশ্চিত করার ওপর জোর দেন বিশ্ব নেতাদের অনেকে।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডের লায়েন বলেন, যার যার প্রয়োজন তাদের সবার ভ্যাকসিন পাওয়ার সুযোগ থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেবল নিজেদের জন্যই নয়, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলিও যাতে ভ্যাকসিন পায় তা উচ্চ আয়ের দেশগুলিকে বোঝানোর চেষ্টা করছি। এটি সংহতির জন্য বড় পরীক্ষা।

উরসুলার সঙ্গে একমত হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, কার্যকর ভ্যাকসিন যখনই আবিষ্কার হোক না কেন বিশ্ব নেতা হিসাবে আমাদের নৈতিক দায়িত্ব হলো- সত্যিকার অর্থে সবাই যাতে এটা পায় তা নিশ্চিত করা।

কোভিড-১৯ মোকাবিলায় তহবিলের প্রতিশ্রুত অর্থের মধ্যে ইউরোপিয়ান কমিশন ও ইউরোপিয়ান ইনভেস্টম্যান্ট ব্যাংক যৌথভাবে ৪৯০ কোটি ইউরো (৫৫০ কোটি ডলার), যুক্তরাষ্ট্র ৫৪ কোটি ৫০ লাখ ডলার, জার্মানি ৩৮ কোটি ৩০ লাখ ইউরো, কানাডা ৩০ কোটি কানাডীয় ডলার (২১ কোটি ৯০ লাখ মার্কিন ডলার) ও কাতার ১০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এই তহবিল থেকে কোভিড-১৯ পরীক্ষা, চিকিৎসা ও ভ্যাকসিনের জন্য ব্যয় করা হবে। পাশাপাশি বিশ্বের দরিদ্রতম ও প্রান্তিক জনগোষ্ঠীও এখান থেকে সহায়তা পাবে।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ একযোগে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার ওপর জোর দিয়ে বলেন, স্বার্থপরতা প্রত্যাখ্যান করে আসুন সকলে একসঙ্গে এগিয়ে যাই।

আরও পড়ুন : আর প্রেসিডেন্ট হচ্ছেন না ট্রাম্প!

তাছাড়া মহামারি প্রাদুর্ভাবে মারাত্মক আক্রান্ত দেশের অন্যতম ইতালিও একই অনুভূতি ব্যক্ত করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড