• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুদ্ধবিমানের ধাওয়ায় চারটি রুশ বিমান প্রতিহত করল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুন ২০২০, ০১:৪৮
রুশ বিমান
রুশ বিমান (ছবি : সংগৃহীত)

যুদ্ধবিমানের মাধ্যমে ধাওয়া করে রাশিয়ার সীমান্তের পার্শ্ববর্তী আলাস্কা অঙ্গরাজ্যে চারটি রুশ প্রশিক্ষণ বিমান প্রতিহত করার দাবি করেছে যুক্তরাষ্ট্র।

এ প্রসঙ্গে এক টুইটবার্তায় নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) এমন তথ্য দিয়ে বলছে, শনিবার (স্থানীয় সময়) মার্কিন বাহিনী যুদ্ধবিমান দিয়ে এসব রুশ প্রশিক্ষণ বিমানকে প্রতিহত করে তারা।

যুক্তরাষ্ট্র দাবি করছে, রাশিয়ার টিইউ-১৪২ বিমান আলাস্কার আলিউটিয়ান দ্বীপ এলাকা থেকে ৬৫ নটিক্যাল মাইল দক্ষিণে চলে আসে। আট ঘণ্টা ধরে আলাস্কান এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) ঘোরাফেরা করতে থাকে সেগুলো। পরে মার্কিন যুদ্ধবিমান রুশ বিমানগুলোকে রুখে দেয়।

ওই স্থানটিতে বিমান চলাচলে সার্বক্ষণিক নজরদারি চালানো হয়। এক বা একাধিক মিত্র দেশের বিমানবাহিনীর সদস্যরা এই কাজে নিয়োজিত থাকেন, যেন শত্রুপক্ষের আঘাত প্রতিহত করার মতো যথেষ্ট সময় হাতে থাকে। যুক্তরাষ্ট্র এ ধরনের চারটি জোন প্রতিষ্ঠা করেছে। আরও কিছু দেশেরও এমন নিজস্ব নজরদারি জোন আছে।

আরও পড়ুন : নেপাল সরকারের পতন ঘটাতে দিল্লিতে দফায় দফায় বৈঠক!

এএফপির প্রতিবেদনে বলা হচ্ছে, আলাস্কার কাছে চলতি মাসে এ নিয়ে চতুর্থবারের মতো রুশ বিমান প্রতিহত করলো যুক্তরাষ্ট্র। এর আগে ২৯ মে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দুটি মার্কিন বি-১ বোমারু বিমানের ছবি প্রকাশ করে দাবি করে, বাল্টিক ও কৃষ্ণ সাগরে রাশিয়ার নিকটবর্তী এলাকায় মার্কিন বিমানগুলো প্রতিহত করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড