• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

যে দেশে ঘুরতে গিয়ে করোনা হলে মিলবে ৩ হাজার ডলার

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুন ২০২০, ২১:০৮
উজবেকিস্তান
উজবেকিস্তান (ছবি : সংগৃহীত)

সময়ের সঙ্গে মহামারিতে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে অনেক দেশই পর্যটকদের জন্য সকল দরজা বন্ধ রেখেছে। ফলে চাইলেও এখন পর্যটকরা বিভিন্ন দেশে ভ্রমণ করতে পারছেন না।

কিন্তু এর ব্যতিক্রম উজবেকিস্তানে। দেশটি জোর দিয়েই বলছে যে, তাদের দেশে যেসব পর্যটক ঘুরতে যাবেন তারা করোনায় আক্রান্ত হবেন না। যদিও বা আক্রান্ত হন তবে আক্রান্ত ব্যক্তিকে ৩ হাজার মার্কিন ডলার দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

বিশ্বজুড়ে করোনার প্রকোপ শুরুর পরপরই দেশজুড়ে লকডাউন জারি করে উজবেকিস্তান। কঠোরভাবে বিধি-নিষেধ আরোপের ফলে দেশটিতে এখন পর্যন্ত মাত্র ১৯ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

বিশ্বব্যাপী করোনার যে বিপর্যয় ঘটেছে সেখানে উজবেকিস্তান খুব ভালোভাবেই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। এর সুফলও পেয়েছে দেশটি। ৩ কোটি ৩০ লাখ জনসংখ্যার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৭ হাজার ৮১৩ জন।

দেশটি ইতোমধ্যেই ‘সেফ ট্রাভেল গ্যারান্টেড’ ক্যাম্পেইন শুরু করেছে। এই ক্যাম্পেইনের আওতায় কেউ উজবেকিস্তানে ভ্রমণ করতে গিয়ে করোনায় আক্রান্ত হলে তাকে ৩ হাজার মার্কিন ডলার দেওয়া হবে।

আরও পড়ুন : লাদাখে উপযুক্ত জবাব দেওয়া হয়েছে : মোদি

মঙ্গলবার (২৩ জুন) এ সংক্রান্ত এক ডিক্রিতে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভ। দেশটিতে করোনায় আক্রান্ত হলে চিকিৎসা বাবদ খরচ হয় প্রায় ৩ হাজার মার্কিন ডলার। সে কারণেই সেখানে ঘুরতে গিয়ে কেউ করোনায় আক্রান্ত হলে এই পরিমাণ অর্থ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

তথ্যসূত্র : ইনসাইডার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড