• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেপাল সরকারের পতন ঘটাতে দিল্লিতে দফায় দফায় বৈঠক!

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুন ২০২০, ১৯:০০
ভারত-নেপাল
নেপাল সরকারের পতন ঘটাতে দিল্লিতে দফায় দফায় বৈঠক! (ছবি : সংগৃহীত)

ভারতের সঙ্গে বিরোধের জেরে নেপাল সরকারের পতন ঘটাতে দিল্লিতে দফায় দফায় বৈঠক চলছে বলে দাবি করেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তার দাবি, নেপালের নতুন মানচিত্র নিয়ে ভারতের সঙ্গে যে বিরোধিতা তৈরি হয়েছে, এরই জেরে তাকে পদ থেকে সরিয়ে ফেলার ষড়যন্ত্র চলছে দিল্লিতে।

রবিবার (২৮ জুন) প্রয়াত কমিউনিস্টম লিডার মদন ভান্ডারীর স্মরণসভায় বক্তব্য রাখতে গিয়ে এমনটাই দাবি করেন তিনি। তবে তিনি এটিও দাবি করেন যে, সব চেষ্টা ব্যর্থ হয়ে যাবে। ক্ষমতায় থাকবেন তিনিই।

কে পি শর্মা বলেন, ‘দিল্লি থেকে এরকম খবর আসছে। নেপালের নতুন মানচিত্র প্রকাশের জেরেই ভারতে একের পর এক বৈঠক চলছে নেপালের বিরুদ্ধে। গত ১৩ জুন নেপালের পার্লামেন্টের লোয়ার হাউসে পাশ হয়ে যায় নতুন মানচিত্র সংক্রান্ত বিল। যেই মানচিত্রে বিতর্কিত লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অন্তর্ভূক্ত করা হয়েছে। গত ১৮ জুন সেই বিলে সম্মতি দিয়ে সই করেছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারী।’

নেপালের প্রধানমন্ত্রী আরও বলেন, নেপালের জাতীয়বাদ এতটা দুর্বল নয়। ভারতকে কটাক্ষ করে তিনি বলেন, নেপালের এই মানচিত্র বদলকে কেউ কেউ অপরাধের চোখে দেখছে। তার মতে, আজ যদি তার সরকার পড়ে যায়, তাহলে নেপালের হয়ে কেউ কথা বলবে না। তবে তার দল এই ধরনের ফাঁদে পা দেবে না বলেই জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : লাদাখে উপযুক্ত জবাব দেওয়া হয়েছে : মোদি

সম্প্রতি ভারতের কালাপানিকে নিজেদের দেশের অংশ দাবি করে নেপালের মানচিত্র বদলে ফেলে ওলি সরকার। তারপর থেকেই চাপ বাড়তে শুরু করেছে ওলির ওপর। তবে ভারতের প্রবল আপত্তি অগ্রাহ্য করে নিজেদের সিদ্ধান্তে অটল রয়েছে হিমালয়ের কোল ঘেঁষে দাঁড়িয়ে থাকা নেপাল। অপেক্ষাকৃত ছোট্ট এই দেশটি নয়াদিল্লিকে সাফ জানিয়ে দিয়েছে, ভারতের চাপের মুখে তারা কিছুতেই মানচিত্র বদলাবে না।

তথ্যসূত্র : দ্য হিন্দু।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড