• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাদাখে উপযুক্ত জবাব দেওয়া হয়েছে : মোদি

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুন ২০২০, ১৭:৫৩
নরেন্দ্র মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ছবি : সংগৃহীত)

সীমান্ত বিরোধকে কেন্দ্র করে বিতর্কিত হিমালয় অঞ্চল লাদাখে ভারত ও চীনা সেনাবাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতের ২০ সৈন্যের প্রাণহানির কথা উল্লেখ করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারতীয় ভূখণ্ডের দিকে যারা নজর দিয়েছে, তাদের যথাযথ জবাব দেওয়া হয়েছে।

রবিবার (২৮ জুন) নিয়মিত মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাতে অংশ নিয়ে তিনি এমন মন্তব্য করেন।

নরেন্দ্র মোদি বলেন, লাদাখে আমাদের ভূখণ্ডের দিকে যারা লোভনীয় দৃষ্টি দিয়েছে, তাদের যথার্থ জবাব দেওয়া হয়েছে। এমন মন্তব্য করলেও ভারতের প্রধানমন্ত্রী চীনের নাম উল্লেখ করেননি বলে খবর দিয়েছে দেশটির ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমস।

তিনি বলেন, আমাদের সাহসী জওয়ানরা নিশ্চিত করেছেন যে, তারা ভারত মাতার কোনও ক্ষতি করতে দেবেন না। সাহসী জওয়ানদের প্রতি আমরা মাথা নত করি। তারা সবসময়ই আমাদের দেশকে নিরাপদ রেখেছেন। তাদের আত্মত্যাগ সবসময় স্মরণ করবে দেশ।

পুরোনো এক চুক্তি অনুযায়ী প্রতিবেশি সশস্ত্র এ দুই এশিয়ান জায়ান্ট দেশের সীমান্তের কখনও আগ্নেয়াস্ত্রের ব্যবহার হয় না। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে সীমান্তে টহলের সময় দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে হাতাহাতি থেকে কিল-ঘুষি, লাথি এবং লাঠিপেটার ঘটনা ঘটছে।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, গত ১৫ জুন লাদাখ সীমান্তে বিবাদের সময় ভারতীয় সৈন্যদের লাঠিপেটা, পাথর নিক্ষেপ কিল-ঘুষি মেরেছে চীনা সৈন্যরা। এতে ভারতের অন্তত ২০ সৈন্যের প্রাণহানি ঘটে। কয়েক দশক ধরে এই সীমান্তে দুই দেশের সামরিক বাহিনী মুখোমুখি অবস্থান করছে। ১৯৬৭ সালের পর দুই দেশের সৈন্যদের মধ্যে এতবড় রক্তক্ষয়ী সংঘর্ষ দেখা যায়নি।

আরও পড়ুন : মিয়ানমার সেনাবাহিনীর ‘ক্লিয়ারেন্স অপারেশনের’ টার্গেট, বাড়িঘর ছাড়ছে মানুষ

গত বুধবার (২৪ জুন) উভয় দেশের সামরিক কর্মকর্তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করে লাদাখের উত্তেজনা প্রশমনে ঐক্যমতে পৌঁছায়। কিন্তু ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি স্যাটেলাইট চিত্র প্রকাশ করে বলেছে, বিতর্কিত ওই অঞ্চলে সৈন্য-সরঞ্জাম কমানোর পরিবর্তে আরও বৃদ্ধি করেছে চীন। লাদাখের ৯ কিলোমিটার সীমান্তে নতুন করে আরও ১৬টি সৈন্য শিবির চীন স্থাপন করেছে বলে দাবি করেছে এনডিটিভি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড