• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় বিমান হামলায় ইরানপন্থি ৬ যোদ্ধা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুন ২০২০, ১২:১১
সিরিয়ায় বিমান হামলায় ইরানপন্থি ৬ যোদ্ধা নিহত
বিমান হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

সিরিয়ার পূর্বাঞ্চলে সরকারি বাহিনী ও ইরানপন্থি মিলিশিয়া সেনাদের অবস্থান লক্ষ্য করে চালানো বিমান হামলায় অন্তত ছয় যোদ্ধার প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কয়েকজন। শনিবার (২৭ জুন) যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থার বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি হামলার বিষয়টি নিশ্চিত করেছে।

মানবাধিকার বিষয়ক ব্রিটেন ভিত্তিক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, শনিবার বিকালে ইরাক সীমান্তবর্তী আল-আব্বাস গ্রামে বিমান হামলায় নিহতদের মধ্যে সিরিয়ার চার নাগরিক রয়েছে। তারা সিরিয়ার সৈন্য কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সেখানে এ বিমান হামলা কারা চালিয়েছে সে ব্যাপারে ওই সংস্থা কিছু জানায়নি। তবে এ হামলায় ইসরাইলের হাত থাকতে পারে বলে সংস্থাটির দাবি।

বিশ্লেষকদের মতে, ২০১১ সালে গৃহযুদ্ধ শুরুর পর থেকে সিরিয়ায় শত শত বার বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। তারা সিরিয়ার সরকারি সৈন্য, ইরানের মিত্র বাহিনী ও লেবাননের শিয়া জঙ্গি গ্রুপ হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে এসব হামলা চালায়।

ইসরায়েল অধিকাংশ ক্ষেত্রে সিরিয়ায় এসব হামলার অভিযোগ এড়িয়ে গেলেও তারা বলে আসছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে দেশটিতে ইরানের উপস্থিতি হুমকি হওয়ায় সেখানে এ ধরনের হামলা অব্যাহত থাকবে।

চলতি সপ্তাহের গোড়ার দিকে সিরিয়ার পূর্বাঞ্চলীয় দির ইজোর প্রদেশ এবং দক্ষিণাঞ্চলীয় সুইদা প্রদেশে ইসরায়েলের বিমান হামলায় সিরিয়ার দুই সৈন্যসহ সাত যোদ্ধা নিহত হয়।

আরও পড়ুন : করাচি থেকে ভারতে আক্রমণ সাজাবে চীনা সাবমেরিন!

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩ লাখ ৮০ হাজারের বেশি লোক নিহত হয়েছে এবং দেশটির যুদ্ধ পূর্ব জনসংখ্যার অর্ধেকেরও বেশি গৃহহীন হয়ে পড়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড