• বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন সেনাদের হত্যায় তালিবানকে পুরস্কারের প্রস্তাব রাশিয়ার!

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ জুন ২০২০, ০৮:২৩
মার্কিন সেনাদের হত্যায় তালিবানকে পুরস্কারের প্রস্তাব রাশিয়ার!
আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সদস্যদের হত্যা করতে সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবানসহ সংশ্লিষ্ট বিভিন্ন গোষ্ঠীকে আর্থিক পুরস্কারের প্রস্তাব দিয়েছিল রাশিয়া। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে চাঞ্চল্যকর এই অভিযোগ আনা হয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে। 

গত শুক্রবার (২৬ জুন) এই মার্কিন সংবাদমাধ্যমটিতে প্রকাশিত প্রতিবেদনে একটি গোয়েন্দা সূত্রকে উল্লেখ করা হয়। সেখানে বলা হয়েছে, গত বছর আফগানিস্তানে মার্কিন সেনাদের উপর হামলা চালানোর জন্য গোপনে তালিবানদের সঙ্গে যোগাযোগ করেছিল ইউরোপে হত্যাকাণ্ড পরিচালনায় জড়িত রুশ সামরিক গোয়েন্দা সংস্থা।

প্রতিবেদনে বলা হয়, ইসলামি জঙ্গি বা অন্য সশস্ত্র অপরাধীরা ওই রুশ গোয়েন্দাদের সঙ্গে ঘনিষ্ঠতা বজায় রেখে চলে। এমনকি মার্কিন সেনাদের উপর হামলা চালানোর জন্য ইতোমধ্যে কিছু অর্থও পেয়েছে তারা।

নিউ ইয়র্ক টাইমসের সেই প্রতিবেদনের বিষয়ে হোয়াইট হাউস, সিআইএ ও ন্যাশনাল ইন্টেলিজেন্স প্রধানের দপ্তর মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এই প্রতিবেদনের প্রতিক্রিয়ায় বলেছে, এটি যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের বুদ্ধিবৃত্তিক সামর্থ্যের নিম্নমান প্রমাণ করছে।

প্রতিবেদনে আরও বলা আছে, মার্কিন গোয়েন্দারা বিষয়টি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করেছেন। এই ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে পাল্টা কোনো পদক্ষেপের বিষয়ে হোয়াইট হাউস এখনো কোনো অনুমতি দেয়নি।

২০১৯ সালে অন্তত ২০ জন মার্কিন সেনা আফগানিস্তানে নিহত হয়েছিলেন। তবে প্রতিবেদনে ঠিক কোন হত্যাগুলো রাশিয়ার আর্থিক মদদে হয়েছে সে বিষয়টি নির্দিষ্ট করে বলা হয়নি।

আরও পড়ুন : চীনকে মোকাবিলা করতেই মার্কিন সেনা আনছে ভারত!

দীর্ঘ প্রায় ২০ বছরের রক্তক্ষয়ী লড়াইয়ের পর চলতি বছরের ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র ও তালিবানদের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আফগানিস্তানে এখন মোতায়েনকৃত মার্কিন সেনাদের সংখ্যা প্রায় ৮ হাজার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড