• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমেরিকান সেনাদের হত্যা করতে টাকা দিচ্ছে রাশিয়া!

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুন ২০২০, ২১:৫৩
american army

আফগানিস্তানে থাকা মার্কিন সেনা জওয়ানদের মারতে গোপনে তালিবানের মদতপুষ্ট বিভিন্ন জঙ্গি সংগঠনকে প্রস্তাব দিয়েছিল রাশিয়া। আরও ভয়ংকর তথ্য হলো, বেশ কয়েকবার টাকাও দিয়েছিল। এমনই দাবি করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।

শুক্রবার গোয়েন্দাদের একটি সূত্রকে উল্লেখ করে আমেরিকার একটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয় এ প্রতিবেদন। মার্কিন গোয়েন্দাদের এই চাঞ্চল্যকর অভিযোগে বলা হয়, গত বছর আফগানিস্তানে মার্কিন সেনাদের উপর হামলা চালানোর জন্য গোপনে তালিবানদের সঙ্গে যোগাযোগ করেছিল রাশিয়া। তাদের মদতপুষ্ট বিভিন্ন আফগান জঙ্গি সংগঠনের সাহায্যে হামলা চালানো হয়। এর জন্য ইউরোপে সক্রিয় থাকা রাশিয়ান সেনার একটি গোয়েন্দা ইউনিট জঙ্গিদের পুরস্কারও দেবে বলে প্রস্তাব দিয়েছিল। ইসলামিক জঙ্গি বা অন্য স্বশস্ত্র দুষ্কৃতীরা ওই রাশিয়ান গোয়েন্দাদের সঙ্গে ঘনিষ্ঠতা বজায় রেখে চলে। এমনকী মার্কিন সেনাদের উপর হামলা চালানোর জন্য ইতিমধ্যে টাকাও নিয়েছে তারা।

বিখ্যাত ওই মার্কিন সংবাদমাধ্যমে এই প্রতিবেদন প্রকাশিত হলেও এখনও পর্যন্ত এই বিষয়ে মুখ খোলেনি হোয়াইট হাউস। চুপ করে রয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এবং জাতীয় গোয়েন্দা দপ্তরের কর্মকর্তারাও। জানা গিয়েছে, আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে ইতিমধ্যেই বিষয়টি জানানো হয়েছে। তার নির্দেশের পরে রাশিয়ার বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়ার দিকে এগোবে হোয়াইট হাউস।

আরও পড়ুন- চাপে ভারত, এবার সীমান্তে সেনা মোতায়েন করেছে নেপাল

প্রসঙ্গত উল্লেখ্য, দীর্ঘ প্রায় ২০ বছরের রক্তক্ষয়ী লড়াইয়ের পর এই বছরের ২৯ ফেব্রুয়ারি আমেরিকা ও তালিবানদের মধ্যে শান্তি চুক্তি হয়। তার আগে ২০১৯ সালে ২০ জন মার্কিন সেনাকে হামলা চালিয়ে হত্যার ঘটনার পিছনে রাশিয়ার হাত ছিল বলে অভিযোগ মার্কিন গোয়েন্দাদের।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড