• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাপে ভারত, এবার সীমান্তে সেনা মোতায়েন করেছে নেপাল 

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুন ২০২০, ১৯:৩৮
করোনা
ছবি : সংগৃহীত

চীনের সঙ্গে যুদ্ধ উত্তেজনার মাঝে চারদিক থেকে চাপে পড়ে যাচ্ছে ভারত। এবার উত্তরাখণ্ড রাজ্যের পিথোরাগড় সীমান্তে বর্ডার রোড বানাতে সেনা মোতায়েন করেছে নেপাল। দারচুলা-তিনকার মধ্যকার ওই সড়কটি মহাকালী করিডর নামেও পরিচিত।

নেপালিদের ভারতের সড়কের ওপর নির্ভরতা কমাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

যাতযাতের সড়ক না থাকায় ওই এলাকার গ্রামীবাসীদের ভারতের সড়ক মাড়াতে হয়। একবার এ সড়কটি হয়ে গেলে নেপালের সাধারণ মানুষের ভারতের ওপর নির্ভরতা কেবল কমবে তা নয়, দেশটির আর্মড-পুলিশও এলাকাটিতে বর্ডার পোস্ট বসাতে পারবে। একইসঙ্গে দিতে পারবে টহলও।

অন্যদিকে তিনকারের কাছেই চায়না বর্ডারেও গমনাগমন সহজতর হবে সড়কটির কাজ সম্পন্ন হলে। এছাড়া পিলগ্রিম ও কৈলাস মানস সরোবরে যেতেও ট্যুরিস্টদের জন্য সহজ হবে।

উত্তরাখণ্ডের কয়েকটি এলাকাকে নিজেদের মানচিত্রে স্থান দিয়ে নেপালের পার্লামেন্ট কিছুদিন আগেই যে নতুন মানচিত্র বিলটি পাস করেছে, সেই উত্তেজনার রেশ না কাটতেই এমন খবর ভারতকে আরো চিন্তিত করে তুলেছে।

টাইমস অব ইন্ডিয়া আরো জানিয়েছে, অগ্রাধিকারভিত্তিতে সড়ক তৈরি করছে নেপালি আর্মি। কয়েকমাস আগেই ১৩৪ কিলোমিটার সড়কটি তৈরি করতে সেনা মোতায়েন করেছে নেপাল সরকার। সূত্র- টাইমস অব ইন্ডিয়া।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড