• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

একত্রে করোনা মোকাবিলা করবে ইসরায়েল-আমিরাত

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০২০, ১৪:২৪
একত্রে করোনা মোকাবিলা করবে ইসরায়েল-আমিরাত
সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গার্গাশ এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : আল-জাজিরা)

নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন, মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় সংযুক্ত আরব আমিরাতকে সহযোগিতা দেবে ইসরায়েল। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার (২৫ জুন) বিবৃতির মাধ্যমে ইসরায়েলি প্রধানমন্ত্রী এই সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছেন।

নেতানিয়াহু বলেন, এই সহযোগিতার ক্ষেত্রে হবে গবেষণা ও উন্নয়ন এবং প্রযুক্তি। এছাড়া যেসব খাত অত্র অঞ্চলের স্বাস্থ্য নিরাপত্তার উন্নতি ঘটাবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী আরও জানান, করোনা ভাইরাস মোকাবিলায় আমিরাতের সঙ্গে একত্রে কাজ করার সরকারি ঘোষণা শিগগিরই আসবে। আমিরাত ও ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রীরা তা ঘোষণা করবেন।

আমিরাত-ইসরায়েল দ্বিপক্ষীয় সহযোগিতার এই ঘোষণা এমন সময় আসলো যখন দখলকৃত পশ্চিম তীরে দখল আরও সম্প্রসারণে ইসরায়েলি পরিকল্পনার বিরোধিতা করছে আরব দেশগুলো।

এর আগে গত সপ্তাহে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গার্গাশ বলেছিলেন, ইসরায়েলের সঙ্গে কিছু ক্ষেত্রে তারা কাজ করতে পারেন। রাজনৈতিক ভিন্নতা থাকলেও করোনাভাইরাস মোকাবিলা ও প্রযুক্তি খাতে এই সহযোগিতা হতে পারে।

দক্ষিণ ইসরায়েলে একটি সামরিক অনুষ্ঠানে নেতানিয়াহু জানিয়েছিলেন, গত কয়েক মাস ধরে আমিরাতের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি পেয়েছে।

উপসাগরীয় অঞ্চলে কোনও আরব দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই ইসরায়েলের। তবে ইরানের আঞ্চলিক প্রভাবের কারণে অনেক দেশই সীমিত সম্পর্কের দিকে এগিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : নেপাল-ভুটানের সঙ্গেও এবার সংঘাতে জড়াল ভারত

মে মাসে আবু ধাবি-ভিত্তিক ইতিহাদ এয়ারলাইন্স ইসরায়েলে প্রথম স্বীকৃত ফ্লাইট পরিচালনা করে। ফিলিস্তিনিদের জন্য করোনাভাইরাস সংক্রান্ত ত্রাণ সামগ্রী পৌঁছে দেয় ফ্লাইটটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড